Take a fresh look at your lifestyle.

সোনার দাম ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন

0

সংবাদকক্ষ :

গত ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে এসেছে স্বর্ণের দাম। আর গত প্রায় এক মাসেই অব্যাহতভাবে এর দাম কমছে। এখন বিশ্ববাজারে দাম কমার সঙ্গে সঙ্গে দেশেও এ পণ্যটির দাম কমানোর উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি–বাজুস।

জানা যায়, এক মাসের ব্যবধানে স্বর্ণের দাম কমেছে ৮ দশমিক শূন্য ৭ শতাংশ। এক মাস আগে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৮৫৬ দশমিক ৬১ ডলার। সেখান থেকে কমতে কমতে এখন তা ১ হাজার ৭০৬ দশমিক ৭৮ ডলারে দাঁড়িয়েছে। অর্থাৎ এক মাসে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ১৪৯ দশমিক ৮৩ ডলার। এর মধ্যে গত সপ্তাহে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে ৩৫ ডলার বা ২ দশমিক শূন্য ১ শতাংশ।

বিশ্ববাজারে দাম কমার পরিপ্রেক্ষিতে সর্বশেষ ঈদুল আজহার তিন দিন আগে ৭ জুলাই দেশের বাজারে স্বর্ণের দাম কমানো হয়। সে সময় সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৮ হাজার ৩৮২ টাকা নির্ধারণ করা হয়। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা কমিয়ে ৭৪ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬৪ হাজার ১৫২ টাকা নির্ধারণ করা হয়। একই সঙ্গে সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫৯ টাকা কমিয়ে ৫৩ হাজার ৪৭৯ টাকা নির্ধারণ করা হয়। বর্তমানে দেশের বাজারে এই দামেই স্বর্ণ বিক্রি হচ্ছে।

দেশের বাজারে দাম সমন্বয়ের ব্যাপারে বৈঠক করবে বাজুস। তারা বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে কত কমানো যায় সে ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেবে বলে বাজুস সূত্র জানিয়েছে। রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু পর প্রথম সপ্তাহেই বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ৪ দশমিক ৩৭ শতাংশ বা ৮২ দশমিক ৪৮ ডলার বেড়ে যায়।

Leave A Reply

Your email address will not be published.