Take a fresh look at your lifestyle.

দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের পাশাপাশি মাসিক শিক্ষাভাতা!

‘আইডিয়া স্পোকেন’র ব্যতিক্রমী উদ্যোগ

0

প্রতিবেদক :
যশোরে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে ‘আইডিয়া স্পোকেন’। আইডিয়া সমাজকল্যাণ সংস্থার এই অঙ্গ-প্রতিষ্ঠানটি বিনামূল্যে শিক্ষার্থীদের চার মাসের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের পাশাপাশি মাসিক শিক্ষাভাতা দেবে ৫ হাজার টাকা। অভাবনীয় এমন উদ্যোগের বিজ্ঞপ্তি প্রকাশের পরই প্রায় ৫শ’ শিক্ষার্থী অংশ নিয়েছে বাছাই প্রক্রিয়ায়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে আইডিয়া স্পোকেন একটি অনন্য ও ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। আইডিয়ার সঙ্গে যুক্ত হয়ে শিক্ষার্থীরা আগামী চার মাস সম্পূর্ণ বিনামূল্যে ‘আইডিয়া প্রফেশনাল লেভেল ইংলিশ স্পিকিং কোর্স’র পাশাপাশি কমিউনিকেশন এবং প্রেজেন্টেশন স্কিল, মার্কেটিং, পাবলিক স্পিকিংসহ ক্যারিয়ার উন্নয়নমূলক নানা প্রশিক্ষণ গ্রহণ করবে। আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্রের পৃষ্ঠপোষকতায় এবং সানাবিল ফাউন্ডেশনের অর্থায়নে শিক্ষার্থীদের এই প্রশিক্ষণে কোনো অর্থ ব্যয় করতে হবে না। বরং তাদের মাসিক ৫ হাজার টাকা শিক্ষাভাতা দেয়া হবে।

আইডিয়া স্পোকেন’র কো-অর্ডিনেটর নাবিলা সুলতানা দিশা জানান, প্রশিক্ষণের জন্য মাত্র দু’দিনের সময় দিয়ে আনলাইনে আবেদন আহ্বান করা হয়েছিল। মাত্র ৪৮ ঘন্টায় ৪৮৮ জন শিক্ষার্থী ফরম পূরণ করে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। শুক্রবার (২২ জুলাই) আইডিয়া ক্লাসরুমে চার শিফটে এই শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছেন। এদের মধ্যে ২০ জনকে প্রথম ধাপে প্রশিক্ষণ দেয়া হবে।

কোর্সটি সম্পর্কে আইডিয়া স্পোকেন’র প্রতিষ্ঠাতা যশোর সরকারি এমএম কলেজের সহকারী অধ্যাপক হামিদুল হক বলেন, একাডেমিক শিক্ষা শেষ করার পরও শিক্ষার্থীদের বেকারত্বের মূল কারণ-বেসিক স্কিল ডেভেলপমেন্টের ঘাটতি এবং পরিবারের আর্থিক সমস্যা। পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধ ও মানবিকতার চর্চার ঘাটতিও শিক্ষার্থীদের প্রকৃত সাফল্য থেকে দূরে রাখছে। এজন্যই আইডিয়া প্রফেশনাল লেভেল ইংলিশ স্পিকিং কোর্স-এ ইংরেজি শেখানোর পাশাপাশি মূল্যবোধ ও স্বেচ্ছাসেবার শিক্ষা, শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়নমূলক সকল কার্যক্রম শেখানোর উদ্যোগ নেয়া হয়েছে।

পাশাপাশি শিক্ষার্থীরা যেন আর্থিক অনটনে টিউশনি করতে সময় ব্যয় না করে নিজেদের দক্ষ জনশক্তিতে রূপান্তর করে; সেজন্যই থাকছে মাসিক ৫ হাজার টাকার শিক্ষাভাতা। আমাদের পরিকল্পনা এমন ১০০ জন শিক্ষার্থীকে পরিপূর্ণ স্কিলড এবং ইংরেজিতে দক্ষ করে তুলতে পারলে তারাই পরবর্তীতে মাস্টার ট্রেইনার হয়ে দেশের নানান জায়গায় এই শিক্ষা ছড়াতে পারবে।

আইডিয়া যুব উন্নয়ন কেন্দ্রের সভাপতি তানজিয়া জাহান মমতাজ জানান, সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান আইডিয়া স্পোকেন এর আগে ১১টি ব্যাচ সফলতার সাথে সম্পন্ন করেছে। সব ব্যাচেই প্রশিক্ষক হামিদুল হক শাহীনের বেতন শূন্য। তিনি কোনো ব্যাচ থেকেই কোনো বেতন নেন না। এবার শিক্ষার্থীদের দক্ষ করতে আরও একধাপ এগিয়ে প্রশিক্ষণের ব্যাপ্তি বাড়িয়ে শিক্ষাভাতা চালু করা হয়েছে। যা একটি রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা পাবে বলে আয়োজকদের বিশ্বাস।

Leave A Reply

Your email address will not be published.