Take a fresh look at your lifestyle.

যশোরে স্বাস্থ্যসেবায় এফপিএবি’র নতুন মাত্রা

0

প্রতিবেদক :
বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) যশোর শাখা স্বাস্থ্যসেবায় নতুন মাত্রা যোগ করেছে। প্রজনন স্বাস্থ্যসেবাসহ চিকিৎসাসেবায় প্রতিষ্ঠানটিতে যুক্ত হয়েছে রোগ নির্ণয়ের আধুনিক যন্ত্রপাতি। নামমাত্র সেবামূল্যে চিকিৎসা ও প্যাথলজিক্যাল টেস্ট মিলছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) যশোরের প্রোগ্রাম অফিসার আবিদুর রহমান জানিয়েছেন, প্রজনন স্বাস্থ্যসেবায় এফপিএবি ক্লিনিক বরাবরই অত্যন্ত বিশ্বস্ত ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। এখন এখানে নামমাত্র সেবামূল্যে চিকিৎসা ও প্যাথলজিক্যাল টেস্ট মিলছে। পাশাপাশি এখানে ওষুধের মাধ্যমে এমআর বা মাসিক নিয়মিতকরণ স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে।

তিনি উল্লেখ করেন, ওষুধের মাধ্যমে এমআর বা মাসিক নিয়মিতকরণ একটি আধুনিক, নিরাপদ ও বিজ্ঞানসম্মত পদ্ধতি। মাসিক অনিয়মিত বা বন্ধ হওয়া একটি স্বাস্থ্যগত জটিলতা। এ নিয়ে ভয় বা লজ্জা পাওয়ার কিছু নেই। ওষুধের মাধ্যমে এমআর বা মাসিক নিয়মিতকরণে কোনোপ্রকার যন্ত্রপাতি ব্যবহার করা হয়না বলে এতে ভয়ের কিছুই নেই।

টানা ৯ সপ্তাহ ধরে মাসিক বন্ধ থাকা স্বাস্থ্যের জন্য মোটেই নিরাপদ নয়। এমন বাস্তবতায় সময় নষ্ট না করে দ্রুত সরাসরি কিংবা টেলিফোনে নিকটস্থ স্বাস্থ্যকর্মীর বা এফপিএবি ক্লিনিকের পরামর্শ নিতে হবে। শেষ মাসিকের প্রথম দিন থেকে ১০ সপ্তাহ পর্যন্ত ওষুধের মাধ্যমে এমআর বা মাসিক নিয়মিতকরণ এখন সম্পূর্ণ নিরাপদ এবং অত্যন্ত কার্যকর একটি পদ্ধতি। অত্যন্ত সাশ্রয়ী ও নিরাপদ হওয়ায় এতে স্বাস্থ্যগত কোনো ক্ষতির ঝুঁকি নেই। স্বাস্থ্যসেবায় এফপিএবি এই চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত এই স্বাস্থ্যসেবা নিতে এফপিএবি ক্লিনিকে যোগাযোগের আহ্বান জানিয়েছেন আবিদুর রহমান।

Leave A Reply

Your email address will not be published.