Take a fresh look at your lifestyle.

বিদ্যুৎ পানিসহ প্রাকৃতিক সম্পদ ব্যবহারে সতর্ক থাকতে হবে

মেহেরপুরে বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

0

মেহেরপুর প্রতিনিধি :
বিদ্যুৎ পানি ও প্রাকৃতিক সম্পদ ব্যবহারের ক্ষেত্রে আমাদের সতর্ক থাকতে হবে। আমরা যেন কোনো অপচয় না করি। ২০০৫-২০০৬ সালে ৪০ শতাংশ ঘরে বিদ্যুৎ ছিল, বর্তমানে আমরা শতভাগ ঘরে বিদ্যুৎ দিয়েছি। বিদ্যুৎ তৈরি করতে যে তেল লাগে সেটা আমাদের বাইরে থেকে আনতে হয়। বিশ্ববাজারে ব্যাপকভাবে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। ইউরোপে গ্যাস বন্ধ হচ্ছে, বিভিন্নভাবে তেল বন্ধ হচ্ছে, ব্যাপকভাবে ইউরোপে জিনিসপত্রের দামও বেড়ে গেছে। ফলে একটি বৈশ্বিক সমস্যা তৈরি হয়েছে। আমাদের সবসময় মনে রাখতে হবে আমি যদি অপ্রয়োজনে ফ্যান বন্ধ করি, অন্য আরেকজন ফ্যান চালাতে পারবে। আমাদের সরকার অত্যন্ত সতর্ক। আমরা পরিস্থিতি মোকাবেলার জন্য আগেভাগে সতর্ক ব্যবস্থা নিয়েছি।

আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর ১২টায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে সপ্তাহব্যাপি বৃক্ষরোপন ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি একথা বলেন।

‘বৃক্ষপ্রাণের প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন ও বন অধিদপ্তর এ বৃক্ষমেলার আয়োজন করেছে।

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা আশা করি অক্টোবর মাসের মধ্যে সমস্যা কাটিয়ে উঠতে পারবো। আমরা যখন কোনোকিছু আমদানি করি তখন ৬ মাসের পরিকল্পনা করে আমাদের করতে হয়। আমাদের ৬ মাসের জ্বালানি ব্যবস্থা করা আছে। তেল পাওয়া যাবে কিন্তু দামটাও বেশি, তাই আমাদের অপচয় রোধ করতে হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বৃক্ষমেলার স্টল দেখছেন, ছবি : কপোতাক্ষ

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে প্রধান অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ফিতা কেটে মেলা উদ্বোধন করেন। তিনি মেলার স্টলসমূহ ঘুরে দেখেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুষ্টিয়া বিভাগীয় বন কর্মকর্তা জি.এম. মোহাম্মদ কবির ও পুলিশ সুপার রাফিউল আলম।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, সামাজিক বনায়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাফর উল্লাহ।

পরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় জেলা পর্যায়ে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ, সামাজিক বনায়ন কার্যক্রমের আওতায় উপকারভোগীদের চেক বিতরণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট শীর্ষক প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং প্রশিক্ষণপ্রাপ্ত সেরা ফ্রিল্যান্সারদের ল্যাপটপ, সরকারি শিশু পরিরার (বালক) নিবাসিদের মেধাবৃত্তির চেক এবং সমবায় কার্যক্রম বিস্তৃতিকরণ প্রকল্পের আওতায় উপারভোগীদের মাঝে চেক বিতরণ করেন।

Leave A Reply

Your email address will not be published.