Take a fresh look at your lifestyle.

যে রেকর্ড নেই বাবর-কোহলীদেরও

0

সংবাদকক্ষ :

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে শতকের রেকর্ড কার? প্রশ্নটা শুনার পর হয়তো খুব একটা ভাবতে হবে না। কারণ, ক্রিকেট-পরিসংখ্যানে মুখ গুঁজে থাকা ভক্তরা পাল্টা বলতে পারেন, প্রশ্নটাই তো ভুল! এই রেকর্ড কারও নেই।

এজন্য অবশ্য দোষ দেওয়া যায় না। টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে শতক তুলে নেওয়ার সামর্থ্য আছে, এমন ব্যাটসম্যানদের তালিকা কিন্তু খুব বেশি বড় হবে না। তাদের প্রায় সবাই তারকা। তবে এমন কিছু করার মতো সামর্থ্য আছে, তা ভাবতে গেলে প্রতিষ্ঠিত তারকা ব্যাটসম্যানদের নামগুলোই মাথায় আসে সবার আগে। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮ থেকে ১০টি দেশের খেলা দেখার বাইরে চোখ রাখার লোকও সামান্যই।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে শতকের রেকর্ড আছে। আর সেটি হয়েছে বুধবার। এমন কেউ সে রেকর্ড গড়েছেন, যিনি ক্রিকেটে প্রতিষ্ঠিত কোনো দেশের খেলোয়াড় নন। আর তাই সামাজিক যোগাযোগমাধ্যমে উপমহাদেশের ক্রিকেট-পাগল জনতার তাকে নিয়ে শোরগোল নেই, যেহেতু ক্রিকেটের প্রতিষ্ঠিত দেশগুলোর খেলা দেখার বাইরে আর কোনো দেশের, বিশেষ করে উঠতি কোনো দেশের ক্রিকেটের খোঁজখবর কেউই সেভাবে রাখেন না।

কিন্তু গুস্তাভ ম্যাকেওন সম্ভবত ক্রিকেটপ্রেমীদের সে কাজ করিয়ে ছাড়বেন! ইউরোপে ২০২৩ টি-টোয়েন্টি বিশ্বকাপের উপ-আঞ্চলিক বাছাইপর্বে কাল নরওয়ের বিপক্ষে ১১ রানে জিতেছে ফ্রান্স। এ ম্যাচে ৫৩ বলে ১০১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ফরাসি ওপেনার ম্যাকেওন।

ম্যাকেওন এর আগের ম্যাচেই সুইজারল্যান্ডের বিপক্ষে খেলেন ৫৮ বলে ১০৯ রানের ইনিংস। সেটি ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ শতকের রেকর্ড। ১৮ বছর বয়সী ব্যাটসম্যান কাল নরওয়ের বিপক্ষেও শতক তুলে নিয়ে আরও একটি রেকর্ড গড়েছেন- আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম খেলোয়াড় হিসেবে টানা দুই ম্যাচে শতক।

আশ্চর্যের বিষয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি ছিল তার তৃতীয় ম্যাচ। এই তিন ম্যাচে তার স্কোর যথাক্রমে- ৭৬, ১০৯ ও ১০১! এর মধ্যে শেষ ইনিংসটি সাজিয়েছেন ৮ ছক্কা ও ৫ চারে।

৬ ফুট ১ ইঞ্চি উচ্চতার ম্যাকেওনের জন্ম ২০০৩ সালে ফ্রান্সে। শুরুতে ফুটবলার হতে চাইলেও পরে ক্রিকেটে ঝুঁকে পড়েন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম তিন ম্যাচে সর্বোচ্চ রানের নজিরও এখন ম্যাকেওনের দখলে (২৮৬)। এ পথে তিনি ভেঙেছেন ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগালের ব্যাটসম্যান আজহার আনদানির (২২৭) রেকর্ড। গত বছর রেকর্ডটি গড়েছিলেন আজহার।

Leave A Reply

Your email address will not be published.