Take a fresh look at your lifestyle.

মেহেরপুরের বীজে সারাদেশের কৃষক চাষ করবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

0

মেহেরপুর প্রতিনিধি :
কৃষিনির্ভর জেলা মেহেরপুর। এই এলাকার কৃষকরা এখন থেকে মেহেরপুরে প্রশিক্ষণ নিয়ে এবং বীজের মাননির্ণয় করে ভালোমানের বীজে চাষ করতে পারবে। কোনো কৃষক আর নিম্নমানের বীজে চাষ করে ক্ষতির মুখে পড়বেন না।

আজ শুক্রবার (২৯ জুলাই) বিকেলে জেলা শহরের সরকারি কলেজ সড়কে বীজ প্রত্যয়ন অফিস ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

প্রতিমন্ত্রী বলেন, এখানকার উন্নতমানের বীজ দিয়েই জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন এলাকার চাহিদা মেটানো সম্ভব হবে। এখানে বীজ উৎপাদনকারী কৃষক এবং ব্যবসায়ীরা প্রশিক্ষণ নিয়ে বীজ উৎপাদন করবেন। সেই বীজের মান নির্ণয় করে সনদ নিয়ে বাজারজাত করতে পারবেন কৃষকরা।

তিনি আরও বলেন, বীজ নষ্ট হয়ে যাবে কিনা, এর ময়েশ্চার কতটুকু আছে, কতটুকু অংকুর হবে এসব বিভিন্ন গুণগত মান পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে বীজ বাজারজাত হবে। শুধু এখানকার উৎপাদিত বীজই নয় বিদেশ থেকে যেসব বীজ আমদানি করা হবে সেসব বীজও এই বীজ প্রত্যয়ন অফিস পরীক্ষার পর বাজারজাত করবে। যাতে কৃষকরা ক্ষতিগ্রস্থ না হন।

৪ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে পুলিশ সুপার রাফিউল আলম, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শম্ভুরাম পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) লিংকন বিশ^াস, জেলা বীজ প্রত্যয়ন অফিসার রঞ্জন কুমার প্রামাণিক উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী পরে শহরের চুয়াডাঙ্গা সড়কে আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪ কোটি ৭৮ লাখ ৪ হাজার টাকা।

এছাড়া, সন্ধ্যায় মেহেরপুর জেনারেল হাসপাতালের ৫ কোটি টাকা মূল্যের সার্ভিস ভবনের ভিত্তপ্রস্তর উদ্বোধন করেন। এ সময় জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার রাফিউল আলম, অঞ্চলিক পাসপোর্ট অফিসের প্রকল্প পরিচালক মো. সরোয়ার হোসেন, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শম্ভুরাম পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) লিংকন বিশ্বাস, আঞ্চলিক পাসপের্ট অফিসের উপ-সহকারী পরিচালক মো. জাকির হোসেন, মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জামির মোহাম্মদ হাসিবুর সাত্তার, আরএমও ডা. মকলেসুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.