Take a fresh look at your lifestyle.

যশোরে শ্রমিক লীগে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ

0

প্রতিবেদক :
যশোর জেলা শ্রমিক লীগে বিশৃঙ্খলা সৃষ্টি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন সাইফুর রহমান-আসাদুজ্জামান বাবলুর নেতৃত্বাধীন অংশ। আজ শনিবার (৬ আগস্ট) দুপুরে প্রেসক্লাব যশোরে আয়োজিত সংবাদ সম্মেলনে এই অভিযোগ করা হয়।

লিখিত বক্তব্যে আসাদুজ্জামান বাবলু সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ দাবি করে বলেন, সংগঠনবিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকার অভিযোগে জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিনকে কার্যনির্বাহী কমিটির সভা থেকে অব্যাহতি দেয়ার সুপারিশ করে কেন্দ্রে পাঠানো হয়। ২০১৯ সালের ৫ অক্টোবর অনুষ্ঠিত কার্যনির্বাহী কমিটির সভায় ৭০ জনের মধ্যে ৫১ জন উপস্থিত ছিলেন। তাদের সর্বসম্মত সিদ্ধান্তটি রেজুলেশন আকারে পাঠানো হয় কেন্দ্রে। একইসাথে নাসির উদ্দিনের বিষয়ে কেন্দ্র থেকে কোনো ধরনের সিদ্ধান্ত না আসা পর্যন্ত আসাদুজ্জামান বাবলু ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন বলে সিদ্ধান্ত হয়। সেই থেকে আজ পর্যন্ত নাসির উদ্দিনের বিষয়ে কেন্দ্র থেকে কোনো সিদ্ধান্ত আসেনি। এ কারণে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন আসাদুজ্জামান বাবলু।

সর্বশেষ, জেলা শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমানের মৃত্যুর পর গত ২৩ জুলাই কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আজম খসরু স্বাক্ষরিত একটি পত্রে জানানো হয় সাইফুর রহমান ভারপ্রাপ্ত সভাপতি ও আসাদুজ্জামান বাবলু ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন। এখন থেকে এই দুজন তাদের আওতাধীন সকল উপজেলা কমিটি, থানা কমিটি, ইউনিয়ন কমিটি, ওয়ার্ড কমিটি, বেসিক ইউনিয়ন ও সহযোগী সংগঠনের অনুমোদন দেবেন বলে পত্রে উল্লেখ করা হয়েছে। এই অবস্থায় অব্যাহতিপ্রাপ্ত নাসির উদ্দিন বিভিন্ন ইউনিটের কমিটি অনুমোদন দিয়ে সংগঠনের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করছেন বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়েছে। এ ধরনের কর্মকান্ডে যশোর জেলা শ্রমিক লীগ ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং নেতাকর্মীরা বিভ্রান্ত হচ্ছেন বলে অভিযোগ করেছেন আসাদুজ্জামান বাবলু। তিনি সংবাদ সম্মেলনে নাসির উদ্দিনের সংগঠনবিরোধী কর্মকান্ডে বিভ্রান্ত না হওয়ার জন্য নেতাকর্মীদের প্রতি অনুরোধ জানান। একইসাথে নাসির উদ্দিনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

এদিকে, কমিটির মেয়াদ উত্তীর্ণ যশোর জেলা শ্রমিক লীগের সাংগঠনিক অবস্থা হ-য-ব-র-ল। অনৈক্যের সীমা ছাড়িয়ে গেছে। জেলা আওয়ামী লীগের গ্রুপ রাজনীতির প্রভাবে শ্রমিক লীগও দুইভাগে বিভক্ত হয়ে পড়েছে। একটি পক্ষ যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপির অনুসারী। অন্যটি যশোর সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের অনুসারী। সম্প্রতি জেলা শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমানের মৃত্যুর পর দুটি পক্ষই সংগঠনের দুটি গঠনতন্ত্র দেখিয়ে জেলা কমিটিতে ভারপ্রাপ্ত সভাপতি-সম্পাদক দাবিদার দুজন হয়েছেন। একটি পক্ষ সহসভাপতি জবেদ আলীকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে ঘোষণা করে। তখন আরেকটি পক্ষ আরেক সহসভাপতি সাইফুর রহমানকে পাল্টা ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দাবি করে। দুইপক্ষই সংগঠনটির বিভিন্ন উপজেলার পাল্টাপাল্টি কমিটি অনুমোদন দিচ্ছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ শহরের বিভিন্ন আড্ডা ও আলোচনাস্থলে হাসি-তামাশা চলছে।

এ বিষয়ে সংগঠনটির অপর অংশের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন বলেন, কেন্দ্রীয় আমার বিরুদ্ধে এখনও সিদ্ধান্ত নেয়নি। সুতরাং আমি এখনও সংগঠনটির সাধারণ সম্পাদক। আর সংগঠনের গঠনতন্ত্রের ১৫ (গ) ধারা অনুযায়ী কেন্দ্রীয় নেতাদের সাথে সাক্ষাৎ করে সিনিয়র সহসভাপতি জবেদ আলীকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। এটাকে বিতর্কিত করার কোনো সুযোগ নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাইফুর রহমান, সহসভাপতি শেখ আলাউদ্দিন, মহসিন কবির, সালাহউদ্দিন, আকরাম হোসেন ও সেলিম সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন ও শাহানুর হোসেন প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.