Take a fresh look at your lifestyle.

যশোরের ৯টিসহ ৪৯ প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি

দুর্গাপূজায় পাঠানো হবে দুই হাজার ৪৫০ টন

0

প্রতিবেদক :
আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে দুই হাজার ৪৫০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখার উপ সচিব তানিয়া ইসলাম সাক্ষরিত পরিপত্রে নির্বাচিত রপ্তানিকারকদের চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে। চিঠিতে ৪৯টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়। প্রতিটি রপ্তানিকারক প্রতিষ্ঠান সর্বোচ্চ ৫০ টন করে ইলিশ রপ্তানির শর্তসাপেক্ষে অনুমোদন পেয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্তসাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে।

এদিকে, গত দুর্গাপূজায় ভারতে ৪ হাজার ৬শ’ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি থাকলেও বেনাপোল বন্দর দিয়ে ২ দফায় ১১৫টি প্রতিষ্ঠান এক হাজার ২৩২ মেট্রিক টন ইলিশ রপ্তানি করে।

অনুমোদনের চিঠিতে বলা হয়, সরকার মৎস্য আহরণ ও পরিবহনের ক্ষেত্রে কোনোরকম বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে রপ্তানির এ অনুমতির মেয়াদ শেষ হবে। আবার সরকার প্রয়োজন মনে করলে রপ্তানির এই আদেশ যেকোনো সময় বন্ধও করতে পারবে বলে অনুমোদনের শর্তে বলা হয়েছে।

চিঠিতে জানানো হয়, ৪৯ প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।

তালিকায় ঢাকার ১৮টি, চট্টগ্রামের তিনটি, যশোরের ৯টি, নড়াইলের একটি, খুলনার তিনটি, বরিশালের তিনটি, পাবনার ৯টি, নওগাঁর একটি ও সাতক্ষীরার একটি প্রতিষ্ঠান রয়েছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যবসায়ীরা ভারতে ইলিশ রপ্তানি করতে পারবে।

বেনাপোল ফিসারিজ কোয়ারেনটাইন অফিসার মাহবুবুর রহমান বলেন, আগামী ১ অক্টোবর থেকে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হচ্ছে। প্রতিবছরের ন্যায় এবারও ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। এবার ঢাকা, বরিশাল খুলনা বিভাগের ৪৯টি প্রতিষ্ঠানকে দুই হাজার ৪৫০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার।

তিনি আরও বলেন, বাজারে ইলিশ সংকট ও মূল্য বৃদ্ধির কারণে অনেকেই সময়মতো ইলিশ রপ্তানি করতে না পারায় গতবছর টার্গেট পূরণ করতে পারেনি অনুমোদনকৃত রপ্তানি প্রতিষ্ঠানগুলো।

 

Leave A Reply

Your email address will not be published.