Take a fresh look at your lifestyle.

চৌগাছায় অবৈধ মজুতের ৭১ বস্তা সার জব্দ

0

প্রতিবেদক :

যশোরের চৌগাছায় অবৈধভাবে মজুদ করে বেশি দামে সার বিক্রির অভিযোগে মেসার্স আহাম্মেদ এন্টারপ্রাইজ নামে এক কিটনাশকের দোকানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৭১ বস্তা রাসায়নিক সার জব্দ করা হয়েছে। এ সময় দোকান মালিক পান্নু মিয়াকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আজ মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে উপজেলার নারায়নপুর ইউনিয়নের চাঁদপাড়া বাজারে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস জানান, তিনিসহ কৃষি কর্মকর্তারা নিয়মিত পরিদর্শনে গ্রামে বের হয়েছিলেন। তারা চৌগাছা-মহেশপুর সড়কের চাঁদপাড়া বাজার পার হয়ে দেখতে পান একটি আলমসাধুতে করে বেশ কয়েক বস্তা রাসায়নিক সার ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলায় নিয়ে যাওয়া হচ্ছে। গাড়িটি থামিয়ে দেখা যায় সেটাতে ইউরিয়া, টিএসপি, ডিএপি ও এমওপি সার নিয়ে যাওয়া হচ্ছে। তাদের কাছ থেকে ক্যাশ মেমো নিয়ে দেখা যায় সারের অতিরিক্ত দাম নেয়া হয়েছে। এতে বোঝা যায় চৌগাছা উপজেলার বরাদ্দের সার অতিরিক্ত মূল্যে অন্য উপজেলায় পাচার করা হচ্ছে। তৎক্ষণাৎ বিষয়টি উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

আদালত পরিচালনার সময় দেখা যায় ওই কীটনাশক বিক্রেতার সার বিক্রির কোনো লাইসেন্সই নেই। অথচ তিনি নিজের দোকানের গুদামে ইউরিয়া, টিএসপি, ডিএপি ও এমওপি সার মজুদ করে রেখেছেন। পরে তার গুদাম থেকে ৫০ কেজি বস্তার ১৪ বস্তা ইউরিয়া, ২৯ বস্তা টিএসপি, ২৪ বস্তা ডিএপি এবং ৪ বস্তা এমওপি সার জব্দ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, সার ব্যবস্থাপনা আইন-২০০৬ এর ১২(১) ধারার অপরাধ করায় আইনের ১২(৩) ধারায় ওই দোকানির কাছ থেকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। জব্দকৃত ৭১ বস্তা সার মাইকিং করে প্রকৃত কৃষকের মধ্যে ন্যায্যমূল্যে বিক্রি করে বিক্রিলব্ধ টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হবে বলেও তিনি জানান।

Leave A Reply

Your email address will not be published.