Take a fresh look at your lifestyle.

এসএসসিতে যশোর বোর্ডে শীর্ষে সাতক্ষীরা, তলানিতে নড়াইল

0

সংবাদ কক্ষ 
এসএসসির ২০২২ সালের ফলাফলে যশোর বোর্ডে ৯৫ দশমিক ১৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবারও ভাল ফলে শীর্ষ স্থান দখল করেছে সাতক্ষীরা জেলা। এ জেলা থেকে ৯৭ দশমিক ৩৮ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে। গতবারও বোর্ডের মধ্যে তারা ৯৪ দশমিক ০৩ ভাগ শিক্ষার্থী পাস করে প্রথম স্থানে ছিলো। আর ৯২ দশমিক ৫৫ ভাগ শিক্ষার্থী পাস করে তলানিতে নড়াইল জেলা।  সোমবার বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্রও বিষয়টি নিশ্চিত করেছেন।

বোর্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর জেলা। জেলা থেকে ৯৫ দশমিক ৭৭ ভাগ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। তৃতীয় অবস্থানে খুলনা জেলা। খুলনা জেলা থেকে ৯৫ দশমিক ৭৫ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। চতুর্থ স্থানের তালিকায় থাকা কুষ্টিয়া জেলা থেকে পাস করেছে ৯৫ দশমিক ৪১ ভাগ শিক্ষার্থী। ৫ম স্থানে রয়েছে বাগেরহাট জেলা। এখান থেকে ৯৫ দশমিক ২৮ ভাগ শিক্ষার্থী পাস করেছে। আর ৯৪ দশমিক ৭০ ভাগ শিক্ষার্থী পাস করে ষষ্ঠ স্থানে রয়েছে চুয়াডাঙ্গা জেলা। মেহেরপুর জেলা রয়েছে সপ্তম স্থানে। এখানে ৯৪ দশমিক ৩৩ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। অষ্টম স্থানে থাকা মাগুরা জেলা থেকে পাস করেছে ৯৩ দশমিক ৭৬ ভাগ শিক্ষার্থী। নবম স্থানে থাকা ঝিনাইদহ জেলা থেকে পাস করেছে ৯৩ দশমিক ৫৯ ভাগ শিক্ষার্থী। আর দশম স্থানে রয়েছে নড়াইল জেলা। এ জেলা থেকে পাসের হার ৯২ দশমিক ৫৫ ভাগ।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, এবছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৭২ হাজার ৮৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯৩ জন। গতবছর এই বোর্ড থেকে পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১৬ হাজার ৪৬১। সে অনুযায়ী গতবছরের চেয়ে এবছর যশোর বোর্ড থেকে ১৬ হাজার ৪৬১ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছে। একই সাথে পাসের হার ১ দশমিক ২২ শতাংশ বেড়েছে।

Leave A Reply

Your email address will not be published.