Take a fresh look at your lifestyle.

অভয়নগরে ভৈরব নদে কুমির

0

অভয়নগর প্রতিনিধি :
অভয়নগরে ভৈরব নদে কুমিরের দেখা মেলেছে। যে কারণে দুইপাড়ের মানুষের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সবাইকে সর্তক থাকার অনুরোধ জানিয়েছেন।

স্থানীয়রা জানায়, আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বেলা ১১টার দিকে নওয়াপাড়া নদীবন্দরে স্থানীয়রা কুমির দেখতে পায়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবুজার সিদ্দিকী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মঙ্গলবারও স্থানীয়রা একইস্থানে কুমির দেখতে পান।

স্থানীয়রা জানায়, এ নদে নিকট অতীতে কুমির দেখা গেছে বলে শোনা যায়নি। অথচ সেই নদে আজ হঠাৎ কুমিরের দেখা পেয়েছেন। নদের তীরে রৌদ্রস্নান করতে দেখা গেছে কুমিরটিকে। নওয়াপাড়া ট্রেডার্সের চাকরিজীবী মো. সাব্বির হোসেন বলেন, এই নদে অতীতে কেউ কুমির দেখেননি। এই প্রথম কুমির দেখা গেল। নদের তীরে উঠে মাঝারি ধরনের কুমিরটি রোদ পোহাচ্ছিল। কুমিরটি দেখতে নদের তীরের গ্রাম মধ্যপুরে আশপাশের এলাকার মানুষ ভিড় করেন। আব্দুর রশিদ বলেন, মানুষের ভিড়ে কুমিরটি আরাম করে রোদ পোহাতে পারেনি। ছবি তোলার জন্য মানুষ ভিড় করতে থাকে। মধ্যপুর গ্রামের হাবিবা খাতুন জানান, ভৈরব নদে ভাটা ছিল। নদের চরে উঠে কুমিরটি রোদ পোহাতে থাকে। কুমিরটি সাড়ে চার থেকে পাঁচ ফুট লম্বা। প্রচুর মানুষের ভীড়ে বিরক্ত হয়ে কুমিরটি পানিতে নেমে যায়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবুজার সিদ্দিকী বলেন, স্থানীয়রা আমাকে ফোন করে জানান নদীর তীরে তারা কুমির দেখতে পেয়েছেন। তাতে কুমিরটিকে বাচ্চাই মনে হয়েছে। কেননা এটির দৈর্ঘ্য ৩ থেকে সাড়ে ৪ ফুট। পূর্ণবয়স্ক কুমিরের দৈর্ঘ্য ১২ থেকে ১৪ ফুট হয়। তিনি আরও বলেন, শীতকালে কুমির নদী তীরে রোদ পোহাতে আসে। ধারণা করছি, সুন্দরবনের মিঠা পানির এই কুমির খাদ্যের কারণে রুপসা বা ভৈরবে এসেছে। এই সময়ে আমাদের সবাইকে অবশ্যই সাবধানতা অবলম্বন করে নদীতে নামা উচিত। কারণ কুমির দেখা গেছে। এ নদীবন্দরের শ্রমিকেরা গোসল করতে নদীতে নামে। তাই সর্তক থাকার নির্দেশনা প্রদান করেছি।

Leave A Reply

Your email address will not be published.