Take a fresh look at your lifestyle.

অভয়নগরে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই

0

অভয়নগর প্রতিনিধি :
ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে অভয়নগরের পায়রা গ্রামে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী এ ষাঁড়ের লড়াই দেখতে আজ রবিবার (৪ ডিসেম্বর) বিকেলে উপজেলার পায়রার ঘোড়াদাইড় মাঠে বসে নারী-পুরুষ,শিশু-কিশোরের মিলন মেলা।

এবারের প্রতিযোগিতায় বিভিন্ন স্থান থেকে অর্ধশতাধিক ষাঁড় অংশ নেয়। লড়াইয়ে প্রথম পুরস্কার পেয়েছে নজরুল ফকিরের বুনো ষাঁড়। পুরস্কার হিসেবে এটির মালিককে দেওয়া হয়েছে ১৬ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার পেয়েছে ঘোড়াদাইড় গ্রামের জাহ্ঙ্গাীর হোসেনের ষাঁড়। এটির মালিক পেয়েছেন ১০ হাজার টাকা।

একসময় গ্রামবাংলার জনপ্রিয় খেলা ছিল ষাঁড়ের লড়াই। দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হতো গ্রামীণ এ খেলাটি। এমন কোনো জেলা নেই যেখানে প্রতিবছর কমপক্ষে একবার ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হতো না। কিন্তু আধুনিক সভ্যতার বিবর্তনে দিনবদলে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ খেলাধুলা এখন হারিয়ে যেতে বসেছে। তবে গ্রামবাংলার এই ঐতিহ্যবাহী খেলাটি প্রতিবছর অভয়নগর উপজেলার পায়রা মাঠে অনুষ্ঠিত হয়ে আসছে।

ডুমুরিয়া থেকে ষাঁড়ের লড়াই দেখতে আসা দর্শক সবুর হোসেন, মনির হোসেন, আব্দুর রশিদ, জাকির খান, রহিম তরফদার, সালমান তরফদার বলেন, ষাঁড়ের লড়াই আমাদের একটি ঐতিহ্যবাহী খেলা। এখনও যে এ খেলা হারিয়ে যায়নি এটি আমাদের ভাগ্য।

পুরস্কার বড় কিছু নয়, দর্শকদের আনন্দ দেওয়ার জন্যই হাজার হাজার টাকা খরচ করে ষাঁড়ের লড়াইয়ে অংশ নেন এমন মন্তব্য একটি ষাঁড়ের মালিক গাজীপুরের আব্দুল্লাহ ইসলামের।

আয়োজক কমিটির প্রধান ইউপি চেয়ারম্যান হাফিজুর রহমান বলেন, গ্রামবাংলার এই ঐতিহ্যবাহী খেলাটিকে ধরে রাখতেই আমাদের এ আয়োজন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মেজবাহ উদ্দিন, অভয়নগর থানার অফিসার ইনচার্জ একেএম শামীম হাসান, নওয়াপাড়া কলেজের অধ্যক্ষ রবিউল হাসান, নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম মল্লিক, সাধারণ সম্পাদক মোজাফফার আহমেদ, যুগ্ম সম্পাদক সৈয়দ মাসুদ তাজ, দফতর সম্পাদক শাহিন হোসেন, ইউপি চেয়ারমান মফিজউদ্দিন প্রমুখ।

পায়রাবাজার উন্নয়ন কমিটি এ প্রতিযোগিতার আয়োজন করে।

Leave A Reply

Your email address will not be published.