Take a fresh look at your lifestyle.

ঝালমুড়ি বাদাম বিক্রেতা ও ফেরিওয়ালা অতিথি হয়ে বিতরণ করলেন কম্বল মশারি

যশোরে আইডিয়ার ব্যতিক্রমী আয়োজন

0

প্রতিবেদক :
অনুষ্ঠানের সম্মানিত অতিথি ঝালমুড়ি বিক্রেতা মোহাম্মদ জোনাব আলী, বাদাম বিক্রেতা মোহাম্মদ জালাল, ফেরিওয়ালা মোহাম্মদ জহুরুল ও বৃদ্ধা আলেয়া বেগম। ব্যতিক্রমী আয়োজনে তারা শোনালেন তাদের গল্প আর অতিথি হয়ে স্বল্পআয়ের মানুষদের মাঝে বিতরণ করলেন শীতবস্ত্র ও মশারি। ‘শীতবস্ত্র ও মশারি বিতরণ উৎসব এবং বঞ্চিতের সংলাপ’ শিরোনামে ব্যতিক্রমী এই অনুষ্ঠানের আয়োজন করে আইডিয়া।

আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুরে যশোরের সামাজিক সংগঠন আইডিয়া প্রাঙ্গনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রতিনিয়ত হতাশা ও বঞ্চনার শিকার মানুষদের সম্মানিত অতিথি করা হয়। বক্তব্য দেন সম্মানিত অতিথি ঝালমুড়ি বিক্রেতা মোহাম্মদ জোনাব আলী, বাদাম বিক্রেতা মোহাম্মদ জালাল, ফেরিওয়ালা মোহাম্মদ জহুরুল ও বয়োজ্যেষ্ঠ গৃহিনী আলেয়া বেগম।

সম্মানিত অতিথি ঝালমুড়ি বিক্রেতা মো. জোনাব আলী বলেন, ‘আজকের আয়োজনে আমাদের যেভাবে সম্মানিত করা হলো, আগে এমন কখনও হয়নি। সাধারণ কর্মজীবী হয়ে আমরা শুধু লাইনে দাঁড়িয়ে হাত পেতে সাহায্য নিই। আর যারা দেয় তারা শুধু ছবি তোলে। আজকে আমরাই সবার হাতে মশারি কম্বল তুলে দিলাম। এমন সম্মানে চোখে পানি চলে এসেছে।’

আরেকজন সম্মানিত অতিথি বাদাম বিক্রেতা মো. জালাল বলেন, ‘কম্বল যেমন প্রয়োজন ছিল, মশারির অভাবে রাতজেগে থাকার অবস্থা হয়েছিল। এই দুই জিনিস একসাথে পাওয়ায় খুব আনন্দ হচ্ছে। এর আগেও আইডিয়া থেকে বহু কিছু পেয়েছি। এখানে এসে কখনোই নিজেদের বঞ্চিত মনে হয়না, বরং মনে হয় আমরাই অতিথি।’

অনুষ্ঠানে সভাপতি আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক মো. হামিদুল হক শাহীন বলেন, ‘এই ব্যানারে নাম থাকা আমাদের সমাজের প্রান্তিক শ্রেণির মানুষেরা আমাদের আশেপাশেই বেঁচে আছে। কিন্তু কিভাবে বেঁচে আছে তাই জানতেই তাদের বঞ্চনার কথামালা নিয়ে এই আয়োজন ‘বঞ্চিতের সংলাপ’। শীতের কম্বলের পাশাপাশি ডেঙ্গু পরিস্থিতির কথা বিবেচনায় সবার জন্যে এবার রাখা হয়েছে বাহারি মশারিও। আমার আইডিয়ান, আমার শিক্ষার্থীরা যদি একটুও শিখে ফেলে- ‘এগুলোর কোনোটাই ত্রাণ নয়, বরং এ ওদের অধিকার’- তবে আমার শিক্ষকতা সার্থক হবে! সার্থক হবে আজকের আয়োজন।

অনুষ্ঠানে বক্তব্য দেন প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক মিলন রহমান, যুগান্তরের ব্যুরো প্রধান ইন্দ্রজিৎ রায়, আইডিয়া সমাজকল্যাণ সংস্থার সভাপতি সোমা খান, তানজিয়া জাহান মমতাজ প্রমুখ।

সানাবিল ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠানে শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মাঝে বিতরণ করা শীতবস্ত্র ও কম্বল।

Leave A Reply

Your email address will not be published.