Take a fresh look at your lifestyle.

বাল্যবিয়ে পড়ানোর দায়ে কাজীর ছয় মাসের কারাদণ্ড, দু’জনের জরিমানা

0

প্রতিবেদক :
বাল্যবিবাহ পড়ানোর দায়ে যশোর জেলা কাজী সমিতির সভাপতি কাজী মনিরুল ইসলামকে (৫৫) কারাদণ্ড, অর্থদণ্ড এবং তার দুই সহযোগীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। র‌্যাব-৬ যশোর ক্যাম্পের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এই দণ্ড দেয়া হয়। আজ বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে শহরের কোর্ট চত্বর এলাকার কাজী অফিসে অভিযান চালিয়ে এই দণ্ড দেয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত কাজী মনিরুল ইসলাম যশোর শহরের রেলগেট এলাকার আব্দুর রবের ছেলে। তার দুই সহযোগী হলেন, মনিরুল ইসলামের ছেলে তারিকুল ইসলাম (২৭) ও শহরতলি বিরামপুর এলাকার মমতাজউদ্দিনের ছেলে মোস্তাফিজুর রহমান (৪০)।

র‌্যাব-৬ যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার এম নাজিউর রহমান জানান, র‌্যাব-৬ যশোর গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারে যে, শহরের কোর্ট চত্বর এলাকার কাজী অফিসে বাল্য বিবাহের কার্যক্রম করে চলে আসছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের একটি আভিযানিক দল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে কোর্ট চত্বর সংলগ্ন কয়েকটি কাজী অফিসের বিবাহ রেজিস্টার চেক করা হয়।

এ সময় ভ্রাম্যমাণ আদালত কাজী মাওলানা মনিরুল ইসলামের কাজী অফিসের বিবাহের রেজিস্ট্রার নিরীক্ষা করে বাল্যবিবাহ সম্পাদনসহ বিভিন্ন রেজিস্টারে বর ও কনের সঠিক বয়স না লেখার প্রমাণ পায়। এ অপরাধের জন্য ভ্রাম্যমাণ আদালত কাজী মাওলানা মনিরুল ইসলামকে বিশ হাজার টাকা জরিমানাসহ ছয় মাসের কারাদণ্ড প্রদান করে। এ সময় তার দুই সহযোগী মোস্তাফিজুর রহমান ও তারিকুল ইসলামকে দশ হাজার টাকা করে মোট বিশ হাজার টাকা অর্থদণ্ড করেন। র‌্যাবের সাথে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৌম্য চৌধুরী।

লে. কমান্ডার এম নাজিউর রহমান আরও জানান, মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানাকৃত টাকা চালান মোতাবেক সরকারি কোষাগারে জমাসহ দন্ডিত আসামিকে যশোর কারাগারে হস্তান্তর করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.