Take a fresh look at your lifestyle.

শত্রুমুক্ত বাংলাদেশের প্রথম সংবাদপত্র স্ফূলিঙ্গ সম্পাদক মিয়া সাত্তারের ইন্তেকাল

0

প্রতিবেদক :
শত্রুমুক্ত বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক স্ফূলিঙ্গ সম্পাদক মিয়া আব্দুস সাত্তার আজ শুক্রবার (২৩ ডিসেম্বর) ভোরে নতুন উপশহরের বাসভবনে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে …. রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি ৩ পুত্র ও ৪ মেয়ে রেখে গেছেন। দীর্ঘদিন শারিরীক অসুস্থতায় তিনি শয্যাশায়ী ছিলেন।

নতুন উপশহর মারকাজ মসজিদে নামাজে জানাজা শেষে শেষবারের মতো প্রেসক্লাব যশোরে নিয়ে আসা হয়। সেখানে প্রেসক্লাব যশোর, যশোর সংবাদপত্র পরিষদ, যশোর সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর জেলা সাংবাদিক ইউনিয়নসহ স্থানীয় পত্রিকাগুলো ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে সাংবাদিকরা কালোব্যাচ ধারণ করেন। বিকেলে শহরের ঘোপ কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

নতুন উপশহর মারকাজ মসজিদে নামাজে জানাজা অনুষ্ঠিত, ছবি : কপোতাক্ষ

মুক্তিযুদ্ধ চলাকালে মিয়া আব্দুস সাত্তারের সম্পাদনায় শত্রুমুক্ত যশোর থেকে ১৯৭১-এর ৯ ডিসেম্বর প্রথম প্রকাশিত হয় সাপ্তাহিক ‘স্ফূলিঙ্গ’। এটি স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা। যশোর শত্রুমুক্ত হওয়ার পর মাত্র ৪৮ ঘন্টার মধ্যে প্রকাশিত সাপ্তাহিক স্ফূলিঙ্গ ১৯৭৬ সালে দৈনিকে রূপ নেয়।

প্রেসক্লাব যশোর নেতৃবৃন্দের শেষ শ্রদ্ধা নিবেদন, ছবি : কপোতাক্ষ

মিয়া আব্দুস সাত্তার ১৯৩৮ সালের ৪ এপ্রিল ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার সোনাতুন্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম এসএম আদিল উদ্দিন এবং মা মরহুমা মাজিদুন নেছা। ৪ ভাইয়ের মধ্যে মিয়া আব্দুস সাত্তার ছোট। গ্রামের পাঠশালায় তার শিক্ষাজীবন শুরু। কর্মচঞ্চল এই মানুষটি শখের বশে জড়িয়ে পড়েন সাংবাদিকতায়। ১৯৫৮ সালে ফরিদপুর থেকে প্রকাশিত সাপ্তাহিক জাগরণ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। পেশাগত জীবনে তিনি ছিলেন দৈনিক সংবাদ-এর ফরিদপুর জেলা প্রতিনিধি, ইউপিপি এর ফরিদপুর সংবাদদাতা। যশোরের নওয়াপাড়া থেকে প্রকাশিত মাসিক মুকুল এর সম্পাদনা সহকারী হিসেবে মিয়া আব্দুস সাত্তারের যশোর আগমন। পরে আত্মীয়তার সূত্র ধরে যশোরের নতুন উপশহরে স্থায়ী নিবাস গড়ে তোলেন।

যশোর সাংবাদিক ইউনিয়ন নেতৃবৃন্দের শেষ শ্রদ্ধা নিবেদন, ছবি : কপোতাক্ষ

এছাড়া, তিনি দৈনিক পয়গান, ইস্টার্ণ নিউজ এজেন্সি (এনা) এর যশোর প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি সাপ্তাহিক গণদাবী’র বার্তা সম্পাদক, সাপ্তাহিক ইশারা’র যুগ্ম সম্পাদক হিসেবেও কর্মরত ছিলেন। এর বাইরে মিয়া আব্দুস সাত্তার দৈনিক বঙ্গবার্তা, সাপ্তাহিক মুক্তি’র যশোর প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন।

Leave A Reply

Your email address will not be published.