Take a fresh look at your lifestyle.

সেই অদম্য তামান্না যবিপ্রবিতে ইংরেজিতে ভর্তি হলেন

0

প্রতিবেদক :
অদম্য মেধাবী সেই তামান্না আক্তার নুরা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হয়েছেন। জন্ম থেকে মাত্র একটি পা সম্বল করে সব পাবলিক পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া তামান্না গত বুধবার যবিপ্রবি’র ইংরেজি বিভাগে ভর্তি হয়েছেন।

তামান্নার বাড়ি যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলীপুর গ্রামে। জন্ম থেকেই তার দুটি হাত ও একটি পা নেই। একটামাত্র পা-ই তার সম্বল। জীবনযুদ্ধে জয়ী হওয়ার লক্ষ্যে নানা প্রতিবন্ধকতা জয় করে সর্বোচ্চ ফলাফল অর্জন করে চলেছেন তামান্না।

তামান্নার বাবা রওশন আলী স্থানীয় ছোট পোদাউলিয়া দাখিল মাদরাসার (নন এমপিও) বিএসসির শিক্ষক। মা খাদিজা পারভীন শিল্পী গৃহিণী। তিন সন্তানের মধ্যে তামান্না সবার বড়।

যবিপ্রবি’র ইংরেজি বিভাগে ভর্তি হওয়ার বিষয়টি নিশ্চিত করে তামান্না আক্তার নুরা বলেন, ‘আমি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি বিষয়ে ভর্তি হতে চেয়েছিলাম। কিন্তু মাইক্রোবায়োলজি গবেষণাধর্মী সাবজেক্ট। অনুজীব নিয়ে ল্যাবে কাজ করতে হয়। সেজন্য সুরক্ষা ব্যবস্থা নিতে হয়। আমার জন্য সেটি অনেক কঠিন। বিষয়টি যবিপ্রবি উপাচার্য স্যার আমাকে বুঝিয়েছেন। পাশাপাশি আমিও বিষয়টি উপলব্ধি করেছি। এ কারণে বাস্তবতা মেনে ইংরেজিতে ভর্তি হয়েছি।’

তামান্না আক্তার নুরা আরও জানান, প্রথমদিকে এটি নিয়ে মন খারাপ হলেও এখন আর নেই। ইংরেজি বিভাগে শিক্ষাগ্রহণের জন্য তিনি প্রস্তুতি নিচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন বলেন, ‘অণুজীব বিজ্ঞানে পড়তে হলে যথাযথ সতর্কতা মেনে প্রতিনিয়ত গবেষণাগারে কাজ করতে হয়। এটি তামান্নার জন্য কষ্টসাধ্য। এজন্য তার শারীরিক বিষয়টি বিবেচনা করে তাকে ইংরেজি বিভাগে পড়ার পরামর্শ দেওয়া হয়। মেধাবী শিক্ষার্থী হওয়ায় তামান্না ইংরেজি বিভাগে পড়লেও খুব ভালো করবে বলে আশা করি। পড়াশোনা চালিয়ে যেতে যেন কোনো সমস্যা না হয় এটি বিবেচনায় রেখে তামান্নার জন্য নবনির্মিত বীরপ্রতীক তারামন বিবি হলে বিদেশি ও পিএইচডি শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত অধিক সুযোগ-সুবিধা সম্পন্ন কক্ষ বরাদ্দ দেওয়া হবে।’

যবিপ্রবি’র জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক আব্দুর রশিদ অর্ণব জানান, তামান্না আক্তার নুরা ইংরেজি বিভাগে ¯œাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হয়েছেন। যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন অনেক আগে থেকেই তামান্নার পাশে রয়েছেন। এখন তামান্না যবিপ্রবিতে ভর্তি হয়েছেন। তার শিক্ষাগ্রহণের জন্য সবধরনের সহযোগিতা বিশ্ববিদ্যালয় থেকে করা হবে।

প্রতিবন্ধকতাকে উড়িয়ে দিয়ে এক পায়ে যুদ্ধ জয় করে চলা তামান্না আক্তার নুরা এর আগে এসএসসি’র মতো এইচএসসিতেও জিপিএ-৫ অর্জন করেন। পায়ে লিখে পিইসি, জেএসসিতেও জিপিএ-৫ পেয়েছিলেন।

Leave A Reply

Your email address will not be published.