Take a fresh look at your lifestyle.

ঘোড়দৌড় প্রতিযোগিতায় আনন্দোৎসব রাজাপুরে

0

প্রতিবেদক :
শীতের পড়ন্ত বিকেল। কিছুক্ষণ পরেই সূর্য দিগন্তরেখায় দিবে ঝাপ। এমন সময় চুড়ান্ত প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বী
এগারটি ঘোড়া মাঠের উত্তর প্রান্ত থেকে দক্ষিণ প্রান্তে ছুটে চলছে। চলা তো নয়, প্রাণপণ ছুটে চলা। মানুষজন লম্বালম্বি হয়ে বসা, কেউবা দাঁড়িয়ে। সবার দৃষ্টি মাঠের মাঝ দিয়ে ছুটে চলা ওই ঘোড়াগুলোর দিকে। তাদের পিঠে সওয়ার, একটু গতি কমালেই চাবুকের ঘা। এরই নাম ঘোড়দৌড়।

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকালে যশোর সদর উপজেলার ইছালী ইউনিয়নের রাজাপুর মাঠে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগিতার। এদিন প্রতিযোগিতাকে কেন্দ্র করে সকাল থেকেই বিস্তীর্ণ ফাঁকা মাঠজুড়ে মেলা বসে। মেলায় ছিল নাগরদোলা, নানা পণ্যসামগ্রি ও খাবারের দোকান। রঙিন বেলুন হাতে নিয়ে ছিল শিশুদের মাতামাতি। দল বেঁধে ছেলে-মেয়েরা ঘুরতে থাকে মাঠের এপার থেকে ওপারে। এক অলিখিত আনন্দোৎসবে মেতে ওঠে গ্রামবাসী। দুর-দুরান্ত থেকে আসা হাজার হাজার নারী-পুরুষ ও শিশুর উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে গোটা মাঠ।

এরই নাম ঘোড়দৌড়, ছবি : কপোতাক্ষ

এদিন দুপুরের পরপরই প্রতিযোগিতা শুরু হয়, চলে প্রায় সন্ধ্যা নাগাদ। রাজাপুর যুবসমাজের আয়োজনে অনুষ্ঠিত এ বছরের ঘোড়দৌড় প্রতিযোগিতায় যশোর, মাগুরা ও নড়াইলের ১১টি ঘোড়া অংশ নেয়।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ওয়াজেদ আলী মোল্যা। প্রধান অতিথি ছিলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান এসএম আফজাল হোসেন ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল।

প্রতিযোগিতায় বাঘারপাড়া উপজেলার জলকরের বিল্লাল হোসেনের ঘোড়া প্রথম, একই উপজেলার সুখদেবনগরের নজরুল মুন্সীর ঘোড়া দ্বিতীয় এবং চৌগাছা উপজেলার আবিরের ঘোড়া তৃতীয় স্থান অধিকার করে।

Leave A Reply

Your email address will not be published.