Take a fresh look at your lifestyle.

ঝড়ের কবলে পড়ে ভারত অনুপ্রবেশকারী ২৩ বাংলাদেশি জেলেকে বেনাপোলে ফেরত

0

প্রতিবেদক :
ঝড়ের কবলে পড়ে ভারত সীমান্তে ঢুকে পড়া অবশিষ্ট ২৩ বাংলাদেশি জেলেকে বেনাপোল সীমান্ত দিয়ে স্বদেশ প্রত্যাবাসন করা হয়েছে। এর আগে দু’দফায় আরো ৬৬ জন জেলে ফেরত এসেছে। ফেরত আসা জেলেদের বাড়ি বরগুনা ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকায়।

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকালে ভারতীয় ইমিগ্রেশন কার্যক্রম শেষে কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ-হাইকমিশন প্রতিনিধিরা তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে সোপর্দ করেন। এসময় সেখানে দু’দেশের বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক ও মানবাধিকার সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, গত ১৮ আগস্ট জীবিকার দায়ে বঙ্গোপসাগারে ইলিশ মাছ ধরতে যায় বরগুনা ও পিরোজপুরের শতাধিক জেলে। হঠাৎ সামুদ্রিক ঝড়ের কবলে পড়ে ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়লে ভাসতে ভাসতে ভারত সীমান্তে ঢুকে পড়ে শতাধিক মৎস্যজীবী। ৩৬ ঘন্টা সাগরে ভেসে থাকার পর ভারতীয় জেলেরা তাদের উদ্ধার করে কোস্টরগার্ড পুলিশের হাতে তুলে দেয়। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে মৎস্যজীবীদের আটক করে ভারতীয় কোস্ট গার্ড পুলিশ। এদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় পশ্চিমবঙ্গের ডায়মন্ডহারবার হাসপাতালে এক জেলের মৃত্যু হয়।

আটককৃতদের নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর বাংলাদেশের কলকাতা ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়।

এদিকে জীবন বাঁচিয়ে ঘরে ফেরার সুযোগ পেয়ে সরকারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন জেলেরা। তবে তাদের ছাড়ানোর নামে পরিবারের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক দালালদের আটকেরও দাবি করেন তারা।

Leave A Reply

Your email address will not be published.