Take a fresh look at your lifestyle.

মেহেরপুরে তাপমাত্র ৮.৪ ডিগ্রি পর্যটকশূন্য পর্যটন কেন্দ্রগুলো

0

দিলরুবা খাতুন : মেহেরপুরে জাঁকিয়ে ঠান্ডা নেমেছে। শনিবার মেহেরপুরে তাপমাত্রা রেকড করা হয়েছে ৮.৪ ডিগ্রি। বাসের নিত্যযাত্রী আর খেটে খাওয়া মানুষ কাহিল হয়ে পড়ছে কনকনে শীতে। জেলার পর্যটন কেন্দ্র বাংলাদেশের প্রথম সরকারের শপথ নেয়া মুজিবনগর আ¤্রকানন এলাকায় গড়ে তোলা মুজিবনগর স্মৃতি প্রকল্প, আমঝুপি ও ভাটপাড়া কুঠিবাড়িতে গত চারদিন কোন পর্যটকের দেখা মিলছেনা। এসব পর্যটন এলাকায় ফেরি করে ও পসরা সাজিয়ে বিভিন্ন সামগ্রি বিক্রেতারা আয় উপার্জন হারিয়েছে পর্যটকের অভাবে। মুজিবনগরকে কেন্দ্র করে জীবীকা নির্বাহ করা শতাধিক মানুষ বেকার হয়ে পড়েছেন। পরিবার পরিজন নিয়ে এদের অনেকেই মানবেতর জীবন যাপন করছে। পাশাপাশি সরকারও হারাচ্ছে রাজস্ব।
মুজিবনগর পিকনিক স্পটের কেয়ারটেকার আলামিন হোসেন বলেন, এই সময় রোজ বাসভর্তি দর্শনার্থী এখানে পিকনিক কিংবা শিক্ষা সফরে আসত। এছাড়া সারাবছর মাইক্রোবাস, ইজিবাইক ও মোটরসাইকেলযোগে মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার মানুষ সময় কাটাতে আসত ঐতিহাসিক এ মুজিবনগর কমপ্লেক্সে। গত কয়েকদিন থেকে পর্যটকশূন্য চলছে।
জেলা পরিষদের রেস্ট হাউজ সূর্যোদয়ের কেয়ার টেকার রেজাউল হক জানান, এমন পর্যটকশূণ্য করোনাভাইরাসকালীন সময় ছিলো। মুজিবনগর স্মৃতি প্রকল্পকে কেন্দ্র করে সেখানে বেসরকারিভাবে গড়ে ওঠা অনন্যা পার্কের মালিক হাসানুজ্জামান লাল্টু বলেন, শৈতপ্রবাহের কারণে মুজিবনগর এখন লোকশূন্য। উপার্জন নেই। পার্কের জন্য প্রয়োজনীয় লোকবলের বেতনের সাথে পার্কের প্রাণীকূলের খাদ্যর টাকা কীভাবে মেটাবো সেই চিন্তাই ঘুমাতে পারছিনা। শীতে প্রাণীকূলও কাহিল হয়ে পড়েছে বলে জানান।
পসরা সাজিয়ে পর্যটকদের কাছে বিভিন্ন সামগ্রি বিক্রেতা রফিকুল ইসলাম জানান- গত চারদিন পসরা গুটিয়ে বসে আছেন। দুরের মানুষ দুরে থাক স্থানীয় লোকজনও মুজিবনগর স্মৃতি প্রকল্প এলাকায় আসছেনা।
তবে এই শীতে যাদের কাবু করতে পারেনি তারা হলো গরম কাপড় বিক্রেতা। ধুমছে বিক্রি করছে নতুন পুরাতন গরম কাপড়। জেলা শহরের হোটেল বাজারে পুরানো গরম কাপড় বিক্রেতা লাল বিহারী জানান- এমন শীত জাঁকিয়ে বসবে জানলে আগে ভাগে আরও কাপড় কিনে রাখতেন। গত চারদিনে সিংহভাগ কাপড় বিক্রি হয়ে গেছে। বেশ দামে বিক্রি হচ্ছে বলেও স্বীকার করেন। নতুন গরম কাপড়ের বিপনি বিতান গুলোতেও গরম কাপড় কিনতে উপচ পড়া মানুষের ভিড়। ঈদ উৎসব আর পূজা পর্বণের মতো বেচা কেনা হচ্ছে বলে মত প্রকাশ করেন পারুল গার্মেন্টস এর স্বত্বাধিকারী জহিরুল ইসলাম।

Leave A Reply

Your email address will not be published.