Take a fresh look at your lifestyle.

মধ্যরাতে সেচ পাম্পে আগুন, দুশ্চিন্তায় ৪০ কৃষক

একজনের ওপর প্রতিশোধ, দশজনের ক্ষতি!

0
প্রতিবেদক : যশোরের বাঘারপাড়ায় মধ্যরাতে কে বা কারা এক কৃষকের বৈদ্যুতিক সেচ পাম্প আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। এতে ওই কৃষকের প্রায় অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় আবাদি জমিতে সেচ কাজ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকেরা।
মঙ্গলবার (১১ জানুয়ারি) উপজেলার বন্দবিলা ইউনিয়নের মির্জাপুর উত্তরপাড়া মাঠে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ সেচ পাম্প মালিক কৃষক তরিকুল ইসলাম ওই এলাকার মৃত আব্দুল গণি বিশ্বাসের ছেলে।
তরিকুলের ভাইপো কবিরুল জানান, সোমবার রাত ১১টার দিকে তার কাকা সেচ পাম্প বন্ধ করে বাড়ি আসেন। মঙ্গলবার সকালে কবিরুল ধান ক্ষেতে পানি দিতে গিয়ে দেখেন বিচালির (খড়) আগুনে সেচ পাম্পটি পুড়িয়ে দেওয়া হয়েছে। এতে পাঁচ হর্স পাওয়ারের মটর ও বৈদ্যুতিক বোর্ড ঝলসে গেছে। এ সময় ওই মাঠে কর্মরত কৃষকদের ডাক দেন এবং বাড়িতে খবর দেন কবিরুল।
সেচ পাম্প মালিক তরিকুলের দাবি, স্থানীয় একটি চক্রের সাথে তার বিরোধ রয়েছে। প্রতিশোধের বশবর্তী হয়ে তাদের কেউ মধ্যরাতে এ ঘটনা ঘটিয়েছে। মাস খানেক আগে ওই চক্রটিই তার পুকুরে বিষ দিয়ে ১০ মণ মাছ নিধন করে।
এদিকে, সেচ পাম্প পুড়িয়ে দেওয়ার ঘটনায় দুশ্চিন্তায় পড়েছেন ওই মাঠের কৃষকেরা।
তারা বলছেন, ওই সেচ পাম্পের ওপর ভরসা করে উত্তরপাড়া মাঠের প্রায় ২০ একর জমি আবাদ হয়। পানির অভাবে এ বছরে বোরোসহ সবজির অবাদ ব্যহত হবে। এতে দুশ্চিন্তায় পড়েছেন উপকারভোগী প্রায় ৪০ জন কৃষক।
এ ঘটনায় বাঘারপাড়া থানায় আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্থ ওই সেচ পাম্প মালিক।
বাঘারপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ উদ্দীন বলেন, এই বিষয়ে কোন অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.