Take a fresh look at your lifestyle.

মেহেরপুরে ৯ ইটভাটায় ১৭ লাখ টাকা জরিমানা

0

দিলরুবা খাতুন, মেহেরপুর :
পরিবেশ অধিদপ্তর অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পত্র দিয়েও কাজ হয়নি। বাধ্য হয়ে পরিবেশ অধিদপ্তর নিজেই অভিযান শুরু করেছে। মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফুর রহমানের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় মেহেরপুরের মুজিবনগর উপজেলার ৯টি ইটভাটায় ১৭ লাখ ৩০ হাজার টাকা জরিমানা এবং আয়ান ইটভাটা আংশিক উচ্ছেদ করে ভাটা কার্যক্রম বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এই অভিযান অব্যাহত থাকবে বলে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক পরিবেশ অধিদপ্তর খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফুর রহমান জানান, মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার বিভিন্ন ইটভাটাতে অভিযান পরিচালনাকালে ভাটাগুলোতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা, অবাধে কাঠ পোড়ানো, শিক্ষা প্রতিষ্ঠানের নিকট এবং ফসলী জমি ধ্বংস করে ইটভাটা তৈরি করার অপরাধে মুজিবনগর উপজেলার নয়টি ইটভাটার কাছ থেকে ১৭ লাখ ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এর মধ্যে মুজিবনগর উপজেলার ভবানীপুরের রফিকুল ইসলামের গাজী ব্রিকসে ২ লক্ষ ১০ হাজার টাকা, ফারুক হোসেনের ব্রিকসে ২ লক্ষ ১০ হাজার টাকা, গোপালনগর গ্রামের মোজাম্মেল হকের বিবিই ব্রিকসে ২ লক্ষ ১০ হাজার টাকা, মোনাখালী গ্রামের এমএনবি ব্রিকসে ১ লক্ষ ৫০ হাজার টাকা, গৌরীনগরের তৌফিকুল বারীর, মুকুল ব্রিকসে ২ লক্ষ টাকা, দারিয়াপুরে রোকনুজ্জামানের হীরা ব্রিকসে ২ লক্ষ টাকা, নুরুল ইসলামের ডালিম ব্রিকসে ২ লক্ষ টাকা, মোনাখালীর মো. লাভলুর এমএনসি ব্রিকসে ১ লক্ষ ৫০ হাজার টাকা, একই এলাকার মো. আব্দুর রশীদের শাপলা ব্রিকসে ২ লক্ষ টাকা।

অভিযানে মুজিবনগরের কেদারগঞ্জ বাজারে অবস্থিত আয়ান ব্রিকসে আংশিক উচ্ছেদ করে ভাটা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ সংশোধিত ২০১৯ এর ৬ ও ৮ ধারায় ৯টি ভাটাই ১৭ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা ও একটি ভাটা আংশিক উচ্ছেদ করা হয়েছে। এই অভিযান পর্যায়ক্রমে জেলার সব উপজেলায় চলবে।

পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়ার উপপরিচালক আতাউর রহমান জানান, মেহেরপুর জেলায় ৯৩টি ইটভাটার মধ্যে একটি মাত্র ইটভাটার পরিবেশের ছাড়পত্র রয়েছে। অবৈধ এসমস্ত ইটভাটা বন্ধে স্থানীয় প্রশাসনকে তালিকা দিয়েও ব্যবস্থা না নেওয়ায় এই অভিযান পরিচালিত হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.