Take a fresh look at your lifestyle.

অভয়নগরে মুকুলে ছেয়ে গেছে আম বাগান

0

অভয়নগর প্রতিনিধি :
যশোরের অভয়নগরে আমের মুকুলে ছেয়ে গেছে আম বাগান, ছড়াচ্ছে ঘ্রাণ। উপজেলার সারি সারি আম গাছের বাগানগুলো সোনালী, হলুদ আর সবুজের মহামিলনে ভরে উঠেছে। মুকুলে ছেয়ে আছে গাছের ডালপালা। চারদিকের বাতাসে ছড়াচ্ছে সেই মুকুলের সুবাসিত পাগল করা সুঘ্রাণ। যে ঘ্রাণ মানুষের মনকে বিমোহিত করে। এখন আমের মুকুলে ছেয়ে গেছে সব আম গাছ। পাশাপাশি মধু মাসের আগমনী বার্তা জানাচ্ছে আমের মুকুল। তবে আমের ফলন নির্ভর করছে আবহাওয়ার ওপর। আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন বাগান মালিকরা। মৌসুমের শুরুতে আবহাওয়া অনুক‚লে থাকায় মুকুলে ভরে গেছে বাগানসহ ব্যক্তি উদ্যোগে লাগানো আম গাছগুলো।

ধোপাদী, প্রেমবাগ, সুন্দলী, চেঙ্গুটিয়া, বনগ্রাম, চলিশিয়া, এক্তারপুর, গ্রামতলা, গাজীপুর, সিদ্ধিপাশা, শ্রীধরপুর ঘুরে দেখা যায়, বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল ফুটেছে। যেদিকে চোখ যায় গাছে গাছে এখন শুধু দৃশ্যমান মুকুলের আভা। মৌমাছিরাও আসতে শুরু করেছে মধু আহরণে। সেই মুকুলের গন্ধে বাগান মালিকদের চোখে ভাসছে স্বপ্ন। এর মধ্যে রুপালি, গোপালভোগ, ফজলি জাতের আম অন্যতম।

মুকুলে ছেয়ে আছে গাছের ডালপালা, ছবি : কপোতাক্ষ

গাছের পুরো মুকুল ফুটতে আরও কয়েকদিন লাগবে বলে জানান বাগান মালিক সাদ্দাম হোসেন, রজিবুল ইসলাম। বাগান মালিক সবুজ হাসান বলেন, বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল ফুটেছে। এখনও কোনো বাগানে সমস্যা দেখা যায়নি। পোকা দমনে বালাইনাশক স্প্রে করেছি। সেইসাথে সালফার জাতীয় ছত্রাকনাশক স্প্রে করেছি। কারণ শুরু থেকে মুকুলের পরিচর্যা করতে পারলে এবার আমের ফলন বাম্পার হবে। হপার পোকা মুকুলের কচি অংশের রস চুষে খেয়ে বেঁচে থাকে। এজন্য মুকুল সবুজ থাকা অবস্থায় কীটনাশক স্প্রে করে থাকি।

ঘেরপাড়ে লাগানো আমবাগানের মালিক হোসেন আলী বলেন, আমার ১০ বিঘা ঘেরপাড়ের আম গাছে মুকুল ধরেছে। গতবছরের থেকে এবার গাছে অনেক মুকুল এসেছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে আশা করি ফলন বেশি হবে।

অভয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম ছামদানী জানান, ফুল ফোটার সময় ও আমের গুটি হওয়ার সময় পোকা দমনে বালাইনাশক স্প্রে করার জন্য আম চাষিদের পরার্মশ দিয়েছি। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আমের বাম্পার ফলনের জন্য সবরকম তথ্য ও কারিগরি সহায়তা প্রদান করে কৃষকদের সহযোগিতা করছেন উপজেলা কৃষি অফিস।

Leave A Reply

Your email address will not be published.