Take a fresh look at your lifestyle.

একুশ স্মরণে যশোরে চাঁদের হাটের ৫ দিনের কর্মসূচি

0

প্রতিবেদক :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে যশোরে ৫ দিনের কর্মসূচি শুরু হচ্ছে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি)। জাতীয় শিশু কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাট যশোরের আয়োজনে একুশ স্মরণে ২১ জন বরেণ্য চিত্রশিল্পীর অংশগ্রহণে আর্ট ক্যাম্পের মধ্য দিয়ে এ কর্মসূচির সূচনা হবে। এই শিল্পীদের আঁকা ছবি নিয়ে জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে আয়োজন করা হবে ৪ দিনের চিত্র প্রদর্শনী। এতে যশোরসহ ঢাকা খুলনা,নড়াইলের চিত্রশিল্পীরা অংশ নেবেন। এছাড়া কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে আলপনার রঙে রাঙাবে। আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়।

একুশে উদযাপন পর্ষদের সদস্য সচিব ডা. আবুল কালাম আজাদ লিটু বলেন, জাতীয় শিশু কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাট যশোর জেলা শাখা ২০১৮ যশোরে কেন্দ্রীয় শহিদ মিনার চালু হবার বছর থেকেই ব্যতিক্রমী এক কর্মসূচি গ্রহণ করে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে যশোরে প্রথমবারের মতো সূচনা হয় মোমবাতি প্রজ্বলন। শহিদ দিবসের আগের দিন সন্ধ্যায় কেন্দ্রীয় শহিদ মিনারে ১৯৫২-কে মনে রেখে ৫২০০ মোমবাতি প্রজ্বলন করা হয়। একইসাথে চাঁদের হাটের এ আয়োজনে যশোরের প্রধানসারির কয়েকটি সংগঠন সমবেত সংগীত ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটিকে নান্দনিক এক উৎকর্ষতায় পৌঁছে দেয়। এ অনুষ্ঠানের পর চাঁদের হাটসহ কয়েকটি সংগঠন শহিদ মিনার সংলগ্ন সড়ক ও দেওয়াল আলপনা এঁকে অনুপম এক শৈল্পিক ব্যঞ্জনা সৃষ্টি করে। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের শহিদ দিবসে ১৯ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহিদ মিনারে চাঁদের হাটের উদ্যোগে আলপনা আঁকা হয়। এতেও নতুন এক শিল্প সমাহারে কেন্দ্রীয় শহিদ মিনার রঙিন নতুন এক রুপ পায়। তবে গত বছর ২০২২ সালে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে সরকারি নিষেধাজ্ঞা থাকায় এসব কর্মসূচি পালন থেকে বিরত থাকা হয়।

তিনি বলেন, গত কয়েক বছর একদিনব্যাপী কর্মসূচি পালন করলেও এবারের শহিদ দিবসকে ৫ দিনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আগামীকাল শুক্রবার ১৭ ফেব্রুয়ারি সংগঠনটির কার্যালয় চত্বরে একুশ স্মরণে ২১ জন বরেণ্য চিত্রশিল্পীর অংশগ্রহণে আর্ট ক্যাম্পের মধ্য দিয়ে এ কর্মসূচির সূচনা হবে। কর্মসূচির উদ্বোধন করবেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। আর্ট ক্যাম্পে যশোরসহ ঢাকা খুলনা,নড়াইলের চিত্রশিল্পীরা অংশ নেবেন। এই ২১ শিল্পীর আঁকা ছবি নিয়ে জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে আয়োজন করা হয়েছে ৪ দিনের চিত্র প্রদর্শনী। ১৮ ফেব্রুয়ারি যশোর শিল্পকলা একাডেমিতে এই চিত্র প্রদর্শনী উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার। এছাড়া, ১৯ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে চাঁদের হাটের বন্ধুরা যথারীতি আলপনার রঙে রাঙাবে। ২০ ফেব্রুয়ারি শহিদ মিনার চত্বরে ১৯৫২-কে মনে রেখে ৫২০০ মোমবাতি প্রজ্বলন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন একুশে উদযাপন পর্ষদের আহ্বায়ক তন্দ্রা ভট্টাচার্য্য, চাঁদের হাট যশোরের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, চিত্রশিল্পী মফিজুর রহমান রুন্নু উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.