Take a fresh look at your lifestyle.

মিষ্টিকুমড়ার ওজন ৬১ কেজি

0

দিলরুবা খাতুন, মেহেরপুর :
পুকুরপাড়ে মিষ্টিকুমড়ার চাষ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন মেহেরপুরের গাংনী উপজেলার জুগিরঘোফা গ্রামের কৃষক সাইফ আহাম্মেদ। অধিকাংশ কুমড়ার ওজন ২০ থেকে ২৫ কেজির মধ্যে হলেও একটি কুমড়ার ওজন হয়েছে ৬১ কেজি। উচ্চ ফলনশীল দেশি জাতের এ মিষ্টিকুমড়া দেখতে আশপাশের গ্রামের মানুষ ছুটে আসছে। অনেকে ওই কুমড়ার বীজ সংগ্রহর জন্য দেনদরবার করছেন কৃষক সাইফ আহম্মেদের কাছে। তার উৎপাদিত কুমড়া কৃষিপ্রযুক্তি মেলায় স্থান পেয়েছে। গাংনী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে তিনদিনের কৃষিপ্রযুক্তি মেলা আজ বুধবার (১৫ মার্চ) শেষ হয়। মেলায় প্রদর্শনীর জন্য কুমড়াটি মেলার স্টলে রাখা হয়। মেলায় আগত নারী পুরুষের পাশাপাশি কৃষি বিভাগও মুগ্ধ এমন কুমড়ার ফলনে।

কৃষক সাইফ আহাম্মেদ জানান, পুকুরপাড়ের একটি পরিত্যক্ত জায়গায় পরিবারের চাহিদা মেটানোর জন্য অন্যান্য সবজির সাথে উচ্চ ফলনশীল দেশি জাতের মিষ্টিকুমড়ার চারা রোপন করেন। প্রতিটি কুমড়া ২০ থেকে ২৫ কেজির মধ্যে হলেও একটি কুমড়া হয়েছে ৬১ কেজি। কুমড়া চুরির আশঙ্কায় পরিবারের লোকজন পালা করে রাতে পাহারা দিতেন। তিনি বড় কুমড়াটি নিয়ে কৃষি মেলায় অংশ নিয়েছেন। তার কুমড়ার সাথে অনেকে সেলফি তুলছেন। কুমড়া দেখতে মানুষের ভিড়ও হয়েছে।

গাংনী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শিকদার মোহাম্মদ মহাইমেনুল আক্তার বলেন, মেহেরপুর জেলার মাটি সবজি উৎপাদনের জন্য খুবই উপযোগী। দীর্ঘদিন পরিত্যক্ত থাকা জমিতে যেকোনো ফল ফসল চাষ করা হলে বিস্ময়কর ফলন হয়ে থাকে। এই মিষ্টি কুমড়াটিও সেরকম।

 

Leave A Reply

Your email address will not be published.