Take a fresh look at your lifestyle.

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৮০টি শাখা খাল সংস্কারের উদ্যোগ

ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে উৎপাদন বাড়ানোর লক্ষ্য

0

প্রতিবেদক :
কৃষিকাজে ভূগর্ভস্থ পানির ব্যবহার কমাতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৫ জেলার ১২টি উপজেলায় ৮০টি শাখা খাল সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে একদিকে যেমন কৃষিকাজে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার ৬৫ ভাগ কমে যাবে, তেমনি ভূপৃষ্ঠের পানির ব্যবহারের মাধ্যমে এক ফসলি ও দুই ফসলি জমিকে তিন ফসলি ও চার ফসলি জমিতে পরিণত করা সম্ভব হবে। পাশাপাশি বর্ষা মৌসুমে ফসলি জমিকে জলাবদ্ধতার হাত থেকেও রক্ষা করবে এসব শাখা খাল।

আজ মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে যশোরের জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত কর্মশালায় এসব তথ্য জানানো হয়। কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রফিকুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কর্মশালায় জানানো হয়, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৫টি জেলা, যশোর, নড়াইল, খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটে মোট ৮০টি মরা-মজা শাখা খাল চিহ্নিত করে খননের উদ্যোগ নেয়া হয়েছে। এরমধ্যে খুলনা অঞ্চলে ৪৫ ও যশোরাঞ্চলে ৩৫টি শাখা খাল রয়েছে। এসব খাল খননের মাধ্যমে পুনরুজ্জীবিত করে টেকসই কৃষি উৎপাদনে পানির দক্ষ ব্যবহার নিশ্চিত করা হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে সাড়ে ৫ লাখ কৃষক সরাসরি উপকৃত হবে। বর্ষা মৌসুমে সংশ্লিষ্ট শাখা খালগুলো আশপাশের জমির জলাবদ্ধতা দূর করবে এবং শুষ্ক মৌসুমে এই পানি দিয়েই চাষাবাদের কাজ চলবে। জলাবদ্ধতার কারণে এক মৌসুম যেখানে চাষাবাদ করা সম্ভব হতো না, এখন তা সম্ভব হবে। এই প্রকল্পের ফলে চাষাবাদের খরচ যেমন কমবে, তেমনি উৎপাদনও বাড়বে।

কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসান এ কর্মসূচিকে যুগান্তকারী হিসেবে আখ্যা দিয়ে বলেন, এটি বাস্তবায়নে সরকারি-বেসরকারি পর্যায়ের সকল স্তরের মানুষের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা প্রয়োজন। প্রকল্পটির লক্ষ্য উদ্দেশ্যে বাস্তবায়িত হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কৃষি ও পরিবেশের আশাতীত উন্নতি ঘটবে।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, বিএডিসি, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, এলজিইডি, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট ও সমবায় অধিদপ্তরের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

Leave A Reply

Your email address will not be published.