Take a fresh look at your lifestyle.

যশোরে ২৫ মার্চের শহিদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন

0

প্রতিবেদক :
যশোরে মোমবাতি প্রজ্বালন আর কবিতা আবৃত্তি করে ১৯৭১ সালের ভয়াল ২৫ মার্চের শহিদদের স্মরণ করা হয়েছে। আজ শনিবার (২৫ মার্চ) রাত ৮টায় ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ সমবেতকন্ঠে গানের সঙ্গে শহিদ স্মরণে প্রজ্বালন করা হয় মোমবাতি। ঐতিহাসিক টাউনহল ময়দানের স্বাধীনতার উন্মুক্ত মঞ্চে মোমবাতি প্রজ্বালনের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। মিছিলটি ময়দানের অপর প্রান্তে রওশন আলী মঞ্চে গিয়ে শেষ হয়।

‘কবিতায় ৭১’ শীর্ষক কবিতা পাঠে শিল্পীরা, ছবি : কপোতাক্ষ

এর আগে, স্বাধীনতার উন্মুক্ত মঞ্চে ‘কবিতায় ৭১’ শীর্ষক কবিতা পাঠের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সন্ধ্যা থেকে রাত অবধি শিল্পিত উচ্চারণে যশোরের অর্ধশতাধিক সংস্কৃতিকর্মী তাদের কন্ঠে ভয়াল সেই হত্যাযজ্ঞের বর্ণনা তুলে ধরেন। কখনও শিল্পীর প্রতিবাদী কন্ঠে, আবার কখনও নারকীয় হত্যাকান্ডের বিভীষিকা দৃশ্যের আর্তনাদের চিৎকারে মুগ্ধ ও স্তদ্ধ হন উপস্থিত দর্শক। এতে আবৃত্তি করেন হারুন অর রশিদ, জাহিদুর রহমান জাদু, শাহরিয়ার সোহেল ও আরশি গাইন। বৃন্দ আবৃত্তি করেন বিবর্তন যশোর, বাচিক শিল্পি সংঘ, থিয়েটার ক্যানভাস, প্রত্যয় থিয়েটার ও তির্যক যশোরের অর্ধশতাধিক শিল্পী।

‘কবিতায় ৭১’ শীর্ষক কবিতা পাঠে শিল্পীরা, ছবি : কপোতাক্ষ

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এস এম শাহীন, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, সদর উপজেলা নির্বাহী অফিসার অনুপ দাস, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আফজাল হোসেন দোদুল, মুক্তিযোদ্ধা ও জ্যেষ্ঠ সাংবাদিক রুকুনউদ্দৌলাহ্, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুকুমার দাস, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু প্রমুখ।

ভয়াল ২৫ মার্চের শহিদদের স্মরণে কবিতায় ৭১’ শীর্ষক কবিতা পাঠের আয়োজন ও মোমবাতি প্রজ্বালনের আয়োজন করে জেলা প্রশাসন যশোর। সহযোগিতা করে জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট ।

Leave A Reply

Your email address will not be published.