Take a fresh look at your lifestyle.

৫২ বছরেও শহীদের স্বীকৃতি মেলেনি প্রতিরোধযুদ্ধে নিহত আবদুর ওহাবের

0

প্রতিবেদক :
১৯৭১ সালের ৩ এপ্রিল যশোর শহরের আরবপুর এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে প্রতিরোধযুদ্ধে নিহত হন আবদুর ওহাব আলী। তার সহযোদ্ধাদের অনেকেই শহীদের স্বীকৃতি পেয়েছেন। স্বাধীনতার ৫২ বছরেও আবদুর ওহাবের শহীদের স্বীকৃতি মেলেনি। শহীদ স্বীকৃতি আদায়ের জন্য দীর্ঘদিন বিভিন্ন দপ্তরে ঘুরছেন স্বজনরা। সর্বশেষ চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বরাবর আবেদন করেছেন শহীদ আবদুর ওহাবের ভাই সাহেব আলী। শহীদ আবদুর ওহাব যশোর শহরের ঘোপ জেলরোড এলাকার মফিজ উদ্দীন ঢালীর ছেলে।

শহীদ আব্দুর ওহাবের ভাই সাহেব আলী বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে আমার ভাই আবদুর ওহাব ৮ নম্বর সেক্টরের ইপিআর সদস্যদের সহযোগী হিসেবে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। ১৯৭১ সালের ৩ এপ্রিল যশোর শহরের কারবালা-আরবপুর এলাকায় দখলদার হানাদার বাহিনীর বিরুদ্ধে ইপিআর সৈনিকদের সঙ্গে প্রতিরোধযুদ্ধে অংশ নেন। এই প্রতিরোধযুদ্ধে আবদুর ওহাবসহ আরও কয়েকজন সহযোদ্ধা নিহত হন। তার সহযোদ্ধা জামাল সরদার, আতিয়ার রহমানের নাম শহীদ হিসেবে গেজেটভুক্ত হয়েছেন। কিন্তু আবদুর ওহাবের নাম অর্ন্তভুক্ত হয়নি। আবদুর ওহাব মুক্তিযোদ্ধা হওয়া সত্তে¡ও গেজেটভুক্ত না হওয়ায় হতাশ তারা।

তিনি আরও বলেন, আবদুর ওহাব শহীদ হওয়ায় তৎকালীন জেলা প্রশাসকের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাক্ষরিত দুই হাজার টাকার একটি চেক প্রদান করা হয়েছিল আমাদের পরিবারকে। পরবর্তীতে আর কোনো সহায়তা পায়নি আবদুর ওহাবের পরিবার। ভাইয়ের শহীদ স্বীকৃতির দাবিতে বিভিন্ন দপ্তরে ঘুরছি। আর্থিক সুবিধার দরকার নেই। ভাই মহান মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন, সেই রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি আমাদের। ইতোমধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন করেছি। কিন্তু সাড়া মেলেনি।

এদিকে, আবদুর ওহাবকে মুক্তিযোদ্ধা উল্লেখ করে তাকে গেজেটভুক্ত করার জন্য প্রত্যয়নপত্র দিয়েছেন যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর যশোর জেলা বিএলএফ (মুজিব বাহিনী) প্রধান আলী হোসেন মনি ও যশোর পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গণি খান পলাশ প্রমুখ। প্রত্যয়নপত্রে তারা উল্লেখ করেছেন, প্রতিরোধযুদ্ধে আবদুর ওহাব নিহত হন। তার সহযোদ্ধারা শহীদের স্বীকৃতি পেলেও আবদুর ওহাব স্বীকৃতি পায়নি। তার নাম গেজেটভুক্ত করার সুপারিশ করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.