Take a fresh look at your lifestyle.

চৌগাছায় প্রণোদনার সার ও বীজ পাচ্ছেন ৭শ’গাছি

0

প্রতিবেদক :
যশোরের চৌগাছার প্রায় ৭শ’ গাছিকে (খেঁজুর গাছ কেটে রস সংগ্রহকারী) সরকারি সার ও বীজ প্রণোদনার আওতায় আনা হয়েছে। চলতি পাট ও আউস মৌসুমে সরকারি প্রণোদনার আওতায় এই গাছিদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

আজ সোমবার (২৭ মার্চ) উপজেলা পরিষদ সভাকক্ষে পাট বীজ এবং আউস বীজ ও সার প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে গাছিদের মধ্যে এসব উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা জানান, এ মৌসুমে উপজেলার প্রায় ৭শ’ গাছিকে এবার প্রণোদনার আওতায় আনা হয়েছে। উপজেলার সকল গ্রামে খেঁজুর গাছ রোপণ, গাছি প্রশিক্ষণ, খেঁজুর গুড়কে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়াসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসেবে গাছিদের প্রণোদনা দেয়া হচ্ছে। উপজেলার সকল গাছির তালিকা সরকারিভাবে ডেটাবেইজ করা হবে। গাছিদের গাছি হিসেবে আইডি কার্ডও দেয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হুসাইন। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চলতি মৌসুমে ১৮শ’ কৃষককে এক কেজি করে পাট বীজ প্রদান করা হচ্ছে। এছাড়া ২৯শ’ কৃষককে ৫ কেজি করে রোপা আউস বীজ, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার দেয়া হচ্ছে।

 

Leave A Reply

Your email address will not be published.