Take a fresh look at your lifestyle.

যশোরে মানববন্ধন : ‌‌‌‌‌‌গণমাধ্যমকর্মীদের পেশাগত নিরাপত্তা হুমকির মুখে

0

প্রতিবেদক :
প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা বাতিল করে নিঃশর্ত মুক্তি, সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হয়েছে। আজ শুক্রবার (৩১ মার্চ) দুপুর তিনটায় যশোর শহরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কে প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি থেকে এই দাবি জানানো হয়েছে।

মানববন্ধনে যশোরের সংবাদকর্মীসহ বিভিন্ন পেশার মানুষ সংহতি প্রকাশ করে বক্তব্য দেন।

মানববন্ধনে বক্তারা বলেন, মধ্যরাতে বিনা পরোয়ানায় শামসুজ্জামানকে আটক করে তাকে ও তার কর্মস্থল নিয়ে মিথ্যা অপপ্রচারের মাধ্যমে সাংবিধানিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। সেই সঙ্গে স্বাধীন সাংবাদিকতায় হস্তক্ষেপ এবং মানবাধিকার পরিপন্থীও। শামসুজ্জামান ছাড়াও সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইনে গণমাধ্যমকর্মীদের আটক ও হয়রানির তথ্যও নজরে এসেছে। দেশের মানবাধিকার পরিস্থিতির অবনতি হচ্ছে দিন দিন। মারাত্মকভাবে সংকুচিত হয়ে পড়ছে মতপ্রকাশের স্বাধীনতা। এ অবস্থায় গণমাধ্যমকর্মীদের পেশাগত নিরাপত্তাও হুমকির মুখে।

সরকার ও ডিজিটাল নিরাপত্তা আইনের সমালোচনা করে বক্তারা বলেন, প্রথম আলোর একটি খবরকে কেন্দ্র করে সাংবাদিককে রাতের আঁধারে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। প্রথম আলো সম্পাদকসহ অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে মধ্যরাতে মামলা করা হয়েছে। এটা মূলত ভয় দেখানোর জন্য ও সাংবাদিকের কণ্ঠ রোধ করার জন্য করা হয়েছে। এ মামলা প্রত্যাহার করতে হবে।

বক্তারা আরও বলেন, বাজারে প্রতিটি দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে। মানুষের মধ্যে হাহাকার তৈরি হয়েছে। সাধারণ মানুষের মনের কথা লেখায় প্রথম আলোর ছবিসংবলিত একটি কার্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এখানে রাষ্ট্রের বিরুদ্ধে কোনো কথা বলা হয়নি। সুনির্দিষ্টভাবে এক দিনমজুরের বক্তব্য তুলে ধরা হয়েছে। কথায় কথায় সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার প্রবণতা বাদ দিতে হবে। এ আইন বাতিল করতে হবে। সাংবাদিক শামসুজ্জামানকে মুক্তি দিতে হবে।

বক্তব্য রাখেন যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান, সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি এম আইয়ুব, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম ও মাসুদ আলম।

যশোর বন্ধুসভার সভাপতি লাকী কাপুড়িয়ার সভাপতিত্বে যশোরের বিভিন্ন গণমাধ্যমকর্মী, সাংস্কৃতিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা কর্মসূচিতে অংশ নেন।

প্রথম আলো বন্ধুসভা যশোরের উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।

Leave A Reply

Your email address will not be published.