Take a fresh look at your lifestyle.

যশোরে অবৈধ আফ্রিকান মাগুর সংরক্ষণ, একবছর কারাদণ্ড

0

প্রতিবেদক :
যশোরে অবৈধ আফ্রিকান মাগুর মাছের পোনা সংরক্ষণের অপরাধে মাছের পোনা উৎপাদন ও বিক্রয়কারী মফিজুর রহমানকে একবছরের বিনাশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় প্রায় দুই মণ অবৈধ আফ্রিকান মাগুর মাছের পোনা জব্দ করে ধ্বংস করা হয়। আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে শহরের চাঁচড়া পূর্বপাড়া এলাকায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার দাস এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় র‍্যাব-৬ যশোর ও উপজেলা মৎস্য অফিসার উপস্থিত ছিলেন।

উপজেলা প্রশাসন ও র‌্যাব সূত্রে জানাগেছে, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে শহরের চাঁচড়া এলাকায় একজন অসাধু মাছের পোনা উৎপাদনকারী বিভিন্ন জাতের মাছের পোনা উৎপাদনের আড়ালে অবৈধ আফ্রিকান মাগুর মাছের পোনা উৎপাদন করছেন। এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালালে অভিযোগের সত্যতা মেলে। ভ্রামাম্যণ আদালতের মাধ্যমে উদ্ধারকৃত প্রায় ২ মণ আফ্রিকান মাগুর মাছের পোনা ধ্বংস করা হয়। পোনা উৎপাদনকারী মফিজুর রহমানকে দুই হাজার টাকা জরিমানা ও একবছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার দাস জানান, ২০১৪ সাল থেকে আফ্রিকান মাগুরের আমদানি, উৎপাদন, বিপণনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কারণ এই মাছ চাষের ফলে দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যেতে পারে। কোনোভাবে যদি পুকুর বা অবরুদ্ধ জলাশয় থেকে এই মাছ নদীতে বা মুক্ত জলাশয়ে চলে আসে তাহলে বাংলাদেশের মৎস্য সম্পদের জন্য মহাবিপর্যয় ডেকে আনতে পারে। তিনি আরও জানান, পোনা উৎপাদন ও বিক্রয়কারী মফিজুর রহমানের হ্যাচারিতে অবৈধ আফ্রিকান মাগুর মাছের পোনা সংরক্ষণ করার অপরাধে তাকে একবছরের বিনাশ্রম কারাদণ্ড ও ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে র‍্যাব-৬ যশোরের কোম্পানি কমান্ডার এম নাজিউর রহমান, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুর রহমান রেজাসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.