Take a fresh look at your lifestyle.

যশোরে আওয়ামী লীগ নেতার বাঁধায় আটকে গেল কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ!

0

প্রতিবেদক :
যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নে কমিউনিটি ক্লিনিকের নতুন ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনের কথা থাকলেও ইউনিয়ন আওয়ামী লীগনেতার বাঁধায় তা হতে পারেনি বলে অভিযোগ উঠেছে। আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে ওই ভবন নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা ছিল। ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা ছিল সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাসের।

সূত্র জানায়, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে সারাদেশে ১০ হাজার কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। সেই তালিকায় যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নে কাজিপুর কমিউনিটি ক্লিনিকও ছিল। ক্লিনিক নির্মাণের সময় এই জমির দাতা ছিলেন বর্তমান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন। ইউনিয়নের অন্তত ৫ হাজার মানুষের গ্রামীণ চিকিৎসাসেবার ভরসাস্থল এই কমিউনিটি ক্লিনিক গত বছর চারেক ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল। দীর্ঘদিন ঝুঁকিপূর্ণ থাকার পর সরকার উদ্যোগ নেয় নতুন ভবন নির্মাণের। পূর্বের পাঁচ শতক জমির ওপর অত্যাধুনিক ভবনের ব্যয় ধরা হয়েছে ৩১ লাখ টাকা। জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে ভবনটি নির্মাণে ইতোমধ্যে ঠিকাদার নিয়োগ ও কার্যাদেশ চূড়ান্তও হয়েছে।

শিডিউল অনুযায়ী বৃহস্পতিবার ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর করতে যান সংশ্লিষ্ঠরা। তবে কমিউনিটি ক্লিনিক ভবনের নকশা পছন্দ না হওয়ায় জমিদাতা ও আওয়ামী লীগনেতা মোসলেম উদ্দিন নির্মাণ কাজ বন্ধ করে দেন। নির্বাহী প্রকৌশলী ও সিভিল সার্জন আওয়ামী লীগনেতাকে নানাভাবে বুঝিয়ে তিনি রাজি না হওয়ায় কাজ বন্ধ রেখেই চলে আসেন।

তবে কাজ বন্ধ করার বিষয়টি মিথ্যা দাবি করে আওয়ামী লীগনেতা মোসলেম উদ্দিন বলেন, ‘কমিউনিটি ক্লিনিক যদি বন্ধই করে দিতাম, তাহলে আমি তো জমি দিতাম না। ঘটনা হলো যে পাঁচ শতক জমিতে ভবন হচ্ছে তার দক্ষিণ ও উত্তরপাশে তিন ফুট করে জায়গা রেখে ভবন নির্মাণ করতে চাইছে প্রকৌশলীরা। এত জায়গা বাদ দিয়ে তো ভবন করা উচিত না। তাছাড়া পুরনো ভবনের সেই ইট এখনও সরানো হয়নি। তার উপরেই প্রকৌশলীরা নতুন ভবনের কাজ শুরু করতে যাচ্ছে। সঠিকভাবে এই ভবন নির্মাণ হবে কিনা আমাদের সন্দেহ হয়। তাছাড়া প্রকৌশলী ও সিভিল সার্জনের লোকজন আমাদের অপমান করেছে। সঠিকভাবে পরিকল্পনা করেই ভবন করার দাবি জানান তিনি।

সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, ‘সরকার সারাদেশে একযোগে ৩৭০টি কমিউনিটি ক্লিনিক নির্মাণের উদ্যোগ নিয়েছে। ঠিকাদার নিয়োগ ও কার্যাদেশ সম্পন্ন থাকা সত্বেও আওয়ামী লীগনেতার বাধার কারণে ভিত্তিপ্রস্তর স্থাপন করা যায়নি। আমরা পরবর্তীতে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।

 

 

Leave A Reply

Your email address will not be published.