Take a fresh look at your lifestyle.

যশোরে গ্রামের শিশুদের জন্য ঈদ উপহারে ব্যতিক্রমী আয়োজন

0

প্রতিবেদক :
ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। ঈদের আনন্দকে সবার মাঝে ছড়িয়ে দিতে প্রিয়জনকে আকর্ষনীয় উপহার দেয়ার চেষ্টা। সেই তালিকায় সাধারণত পোষাক কিংবা খাদ্যসামগ্রি। গতানুগতিক সেই ধারার ব্যতিক্রমী আয়োজন করেছে যশোরের ‘সপ্তাহে একটি বই পড়ি’। ঈদ উপলক্ষে সংগঠনটির সদস্যদের মধ্যে ঈদ উপহার হিসেবে বই বিতরণ করা হয়েছে। আজ মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেলে যশোর ডা. আবদুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ শিক্ষক মিলনায়তনে ঈদ উপহার বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঈদের ছুটিতে সংগঠনটির সদস্যরা ঈদে বাড়িতে সাথে নিয়ে যাবে এসব বই এবং পৌঁছে দেবে গ্ৰামের মেধাবী জ্ঞানপিপাসু শিক্ষার্থীদের হাতে। প্রায় ৩০টি গ্ৰামে পৌঁছে যাবে এসব বই। বাংলা ও বিশ্ব সাহিত্যের শ্রেষ্ঠ চিরায়ত বইগুলো নির্বাচন করা হয়েছে গ্রামের শিশুদের জন্য। পাঠচক্র সদস্যদের নিজেদের হাত খরচের টাকা বাঁচিয়ে গ্রামের শিশুদের জন্য ঈদ উপহার বই প্রদানের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে শুভবুদ্ধি, মানবিকতা এবং ইতিবাচকতার নির্দেশনাসমৃদ্ধ এসকল বইয়ের মাধ্যমে গ্ৰামের শিক্ষার্থীরা উন্নত চেতনা এবং পরিশীলিত জীবনবোধের ছোঁয়া পাবে শিশুরা। জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার সুযোগ পাচ্ছে তুলনামূলকভাবে পিছিয়ে পড়া প্রত্যন্ত গ্ৰামের শিক্ষার্থীরাও। ক্রমান্বয়ে তাদের বইয়ের প্রতি তৃষ্ণা বাড়বে এবং জাগ্ৰত হবে তাদের বিবেক। চিন্তা-চেতনায় আসবে পরিবর্তন এবং আলোর ছোঁয়া পেয়ে আলোকিত হবে তাদের পথচলা এমন আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

সপ্তাহে একটি বই পড়ি’র প্রতিষ্ঠাতা ও যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডা.আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জে এম ইকবাল হোসেন। বক্তব্য রাখেন তালবাড়িয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ ড. শাহনাজ পারভীন, যশোর সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোফাজ্জল হোসেন, সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয় ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক বিধান চন্দ্র, বাংলা বিভাগের প্রভাষক মেহেদী হাসান, জেলা সহকারী তথ্য অফিসার এলিন সাঈদ-উর রহমান, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি সাজেদ রহমান, প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম, যুগান্তর যশোর ব্যুরো প্রধান ইন্দ্রজিৎ রায়, আজকের পত্রিকার যশোর প্রতিনিধি জাহিদ হাসান, ব্যবসায়ী শাহেদ চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে আলোচনা শেষে পাঠচক্র সদস্যদের হাতে উপহারের বই তুলে দেন অতিথিবৃন্দ। বই বিতরণ অনুষ্ঠান শেষে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শাহ্জাহান কবীর বলেন, শিশুদের হাতে এই বই তুলে দিয়েই আমাদের দায়িত্ব শেষ হবে না। বইগুলো ওই শিশুরা পড়ছে কিনা তাও দেখভাল করা হবে। অনেক সংগঠন ঈদে নতুন জামা-কাপড় ও সেমাই-চিনি উপহার দেয়। কিন্তু শিশুদের মনজাগতিক পরিবর্তনের জন্যে গতবছর থেকে তাদের হাতে ঈদের উপহার হিসেবে বই তুলে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, যে বই পড়লে তারুণ্যদীপ্ত মানবিক বোধ জাগ্রত হয়। সেই ধরনের বইয়ের পাঠক করে গড়ে তোলার উদ্দেশ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.