Take a fresh look at your lifestyle.

যশোরে ময়লার ভাগাড় ফুলবাগানে পরিণত

0

প্রতিবেদক :
যশোর শহরের চাঁচড়া এলাকা রেনু ও পোনা মাছ বিক্রির অন্যতম মোকাম। বাজার সংলগ্ন মহাসড়কের পাশেই দিনে দিনে সৃষ্টি হয়েছে ময়লার ভাগাড়। মাসের পর মাস ময়লা-আবর্জনা জমে থাকলেও তা পরিচ্ছন্ন করার কোন তাগিদ ছিল না কারোর। এ অবস্থায় স্বেচ্ছাসেবী সংগঠন ’বিডি ক্লিন যশোর’ স্থানীয়দের দুর্ভোগ লাঘবে এগিয়ে আসে। আজ মঙ্গলবার (১১ এপ্রিল) দিনভর সংগঠনের ২৫ জন কর্মী মিলে ময়লার ভাগাড়টি পরিষ্কার করে তৈরি করেছেন ফুলের বাগান।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত ফুল গাছ রোপনের মাধ্যমে এ বাগান কার্যক্রমের সূচনা করেন। এরপর বিডি ক্লিনের স্বেচ্ছাসেবীরা ওই বাগানে ৫০টি ফুলের চারা রোপন করেন। সচেতন মহল বলছেন, একটু সচেতন হলেই, পরিবেশকে আরো সুন্দর করা যায়, গড়ে তোলা যায় মনোমুগ্ধকর আবহ; তার দৃষ্টান্ত উপস্থাপন করেছেন এ তরুণরা। তাদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কর্তাব্যক্তিরা।

বিডি ক্লিনের খুলনা বিভাগীয় সমন্বয়ক আল হেলাল মামুন বলেন, ২০১৮ সাল থেকে তারা পরিবেশ রক্ষায় এমন কাজ করে আসছেন। কাজ করে আজ আরও একটি বাগান করতে পেরেছি। এটি নিয়ে যশোর জেলায় ৮টি বাগান করা হয়েছে। পাশাপাশি সচেতনতা তৈরিতেও কাজ করছি। স্কুল-কলেজে গিয়ে ক্যাম্পেইন করছি। যাতে সবাই নিজ নিজ স্থান থেকে সচেতন হয় এবং একটু সুন্দর পরিচ্ছন্ন শহর গড়তে ভূমিকা রাখে।

তাদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। আর কখনোই এ স্থানে কাউকে ময়লা ফেলতে দেওয়া হবে না বলেও আশ্বস্ত করেছেন স্থানীয় বাসিন্দারা।

পাশাপাশি বিডি ক্লিনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে জেলা প্রশাসন। যশোরকে একটি পরিচ্ছন্ন শহরে পরিণত করতে শিক্ষার্থীদের এ উদ্যোগ ব্যতিক্রমী বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত। তিনি বলেন, আমি কয়েক বছর ধরে এ সংগঠনের কাজ দেখছি। তারা পরচ্ছিন নগরী গড়তে স্বেচ্ছাশ্রমে কাজ করছে। তাদের দেখাদেখি মানুষ আরো সচেতন হবে এটাই প্রত্যাশা করি।

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে যশোরের বিভিন্ন পয়েন্টে পরিচ্ছন্নতার কাজ করে আসছে বিডি ক্লিনের সদস্যরা।

Leave A Reply

Your email address will not be published.