Take a fresh look at your lifestyle.

শ্রমজীবী-মেহনতি মানুষের সাথে আইডিয়ার তৃপ্তির ইফতার

0

প্রতিবেদক :
সুসজ্জিত চেয়ার টেবিল। টেবিলের উপরে প্লেটে সাজানো হরেক রকম ইফতার। চেয়ার-টেবিলে সময়মতো সুশৃঙ্খলভাবে সবাই করলেন ইফতার। এসব ইফতারের অতিথি সমাজের উচ্চ বা মধ্যেবিত্তরা না। এখানে অতিথি কেউ শ্রমজীবী কেউ মেহনতি মানুষ। সারাদিন রোজা থেকে যারা চিড়া মুড়ি দিয়ে ইফতার করতেন শুক্রবার সন্ধ্যায় এসব শ্রমজীবী মানুষেরা ইফতার করলেন বিভিন্ন রকমের ফল, জুসসহ ১০ রকমের আইটেম। যশোর শহরের খড়কি স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া সমাজকল্যাণ সংস্থার শুক্রবারের ফ্রাইডে মিল ইফতার আহারে পরিণত হয়েছে। ইফতারের আগে শতাধিক দরিদ্র, শ্রমজীবী-মেহনতি মানুষের সাথে নিয়ে সংগঠনটি করছে ইফতারের আয়োজন। আইডিয়া ফ্রাইডে মিল’র ৭৯তম সপ্তাহ ছিল শুক্রবার (১৪ এপ্রিল)।

ইফতার শেষে শহরের খড়কি এলাকার শ্রমজীবী রহমান বলেন, রিকশাচালক। স্ত্রী মেয়েকে নিয়ে কষ্টে চলে তার সংসার। সেই কষ্টের টাকা দিয়ে ভালোমানের ইফতার কেনা সামর্থ্য নেই।

নজরুল ইসলাম নামে এক শ্রমিক জানান, তার স্বল্প আয়ে দুই বেলা দুমুঠো ভাত খাওয়া তো দূরের কথা, সংসার চালানোই কঠিন হয়ে পড়ে। পবিত্র রমজান মাসে যেখানে মানুষ হরেক পদের খাদ্যসামগ্রি দিয়ে ইফতার করছে, সেখানে তারা ইফতারের জন্য তেমন কিছুই পায় না। আজ কয়েকরকম ফল ও রকমারি দিয়ে ইফতার করলাম।

শ্রমজীবী-মেহনতি মানুষের জন্য তৃপ্তির ইফতার আয়োজন আইডিয়ার, ছবি : কপোতাক্ষ

আইডিয়ার স্বেচ্ছাসেবক শাহরিয়ার খান প্রান্ত বলেন, আমাদের জন্য উৎসব হলেও আমাদের সর্বোচ্চ প্রাপ্তি সুবিধাবঞ্চিতদের সাথে ভাগাভাগির আয়োজনে, এটিই স্যার আমাদের শিখিয়েছেন। তাই আমাদের এই ইফতার আমাদের জন্য অত্যন্ত সুখজনক।

আইডিয়া স্পোকেন কোর্ডিনেটর নাবিলা সুলতানা বলেন, আজ আইডিয়া ফ্রাইডে মিল এর ৭৯তম সপ্তাহের আয়োজনের অংশ হিসেবেই শতাধিক শ্রমজীবী ও মেহনতি মানুষের সাথে ইফতার আয়োজন।

এদিকে, পুরো রমজান মাস ধরে যারা আইডিয়া সমাজকল্যাণ সংস্থাতে যারা স্বেচ্ছাশ্রম দিয়েছেন তাদেরকে সম্মাননা প্রদান করেছে। ‘মানবসেবায় ব্রতী যারা, হয়না কভু পথহারা’- স্লোগান নিয়ে এদিন বিকালে সংগঠনটি কার্যালয়ে রমযান মাসব্যাপী আইডিয়ায় চলমান বড় বড় চারটি প্রকল্প- আইডিয়া লস প্রজেক্ট, আইডিয়া ফ্রাইডে ইফতার, আইডিয়া বিশুদ্ধ ঠান্ডা পানি প্রকল্প ও রমযান মাসব্যাপী আইডিয়া ইফতারের সমন্বয়কবৃন্দ যথাক্রমে হারুন অর রশিদ, শাহরিয়ার ইয়াসমিন মীম, দীপ্ত সিংহ ও সোমা খানের হাতে ভিন্ন স্মারকে ক্রেস্ট, ধন্যবাদপত্র ও মগ তুলে দেন অতিথিবৃন্দরা। অনুষ্ঠানে অতিথি ছিলেন ইউসিবি ব্যাংকের খুলনা-বরিশাল জোনের সাবেক প্রধান ফকির আখতারুল আলম, আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক মো হামিদুল হক, প্রেস ক্লাব যশোরের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম, আজকের পত্রিকার যশোর প্রতিনিধি জাহিদ হাসান।

আইডিয়ার স্বেচ্ছাসেবকদের সম্মাননা দেয়া হয়, ছবি : কপোতাক্ষ

যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থার উপদেষ্টা হামিদুল হক বলেন, স্বেচ্ছাসেবা লালন করতে হয়৷ এই ছেলেমেয়েরা মানবতার সেবায় দিনরাত নানান ভাবে স্বেচ্ছাসেবা দিয়ে চলেছে, এরাই তো আমাদের কাঙ্ক্ষিত তরুণ সমাজের প্রতিচ্ছবি। স্বেচ্ছাসেবার মতো মহৎ কাজ বিনামূল্যে হলেও অবশ্যই এই গুণের কদর হওয়া প্রয়োজন, এজন্যই আইডিয়ার এই আয়োজন। ছেলেমেয়েরা যেমন দিতে শিখেছে, ওদের আত্মিক প্রাপ্তি সেখানেই। তবু ওদের শিক্ষক হিসেবে আমার প্রাপ্তি ওদের স্বেচ্ছাসেবার যথার্থ মূল্য দেওয়াতে।

অনুষ্ঠানের সমন্বয়ক মল্লিকা আফরোজ বলেন, স্বেচ্ছাসেবকদের সম্মাননাস্বরূপ আইডিয়ার সমাজসেবামূলক কাজ বা প্রকল্প অনুযায়ী ওদের জন্য রাখা হয়েছে ক্রেস্ট, সম্মাননা স্মারক ও মেডেল ভিন্ন ভিন্ন বিশেষণে। পাশাপাশি আমার পক্ষ থেকে ধন্যবাদ পত্র ও আইডিয়ার লোগো সম্বলিত স্মারক মগ। পাশাপাশি এই ভালো কাজের অংশ হিসেবেই সবার জন্য আয়োজিত ইফতারে প্রধান অতিথি শ্রমজীবী ও মেহনতি মানুষেরা।

Leave A Reply

Your email address will not be published.