Take a fresh look at your lifestyle.

নওয়াপাড়ায় বিএডিসি’র সার চুরির সময় ঘাট সর্দারসহ আটক ২

0

অভয়নগর প্রতিনিধি :
দেশের বৃহত্তম সারের মোকাম খ্যাত শিল্প-বাণিজ্য ও বন্দরনগর নওয়াপাড়ার ঘাট থেকে সরকারের ভর্তুকির বিএডিসি’র ৫শ’ বস্তা টিএসপি সার চুরির সময় ধরা পড়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে অভয়নগর থানা পুলিশ ঘটনাস্থল থেকে ট্রাকবোঝাই ৫শ’ বস্তা সার জব্দ করে থানায় নিয়ে যায়। তালতলার নাহার ঘাটে এ সার চুরির ঘটনা ঘটে। চুরির সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ ঘাট সর্দার দেবাচার্য্য রায় দেবা ও ট্রাক ড্রাইভারকে আটক করেছে। আটককৃত দুজনকে আদালতে সোপর্দ করা হয়েছে। এ ব্যাপারে এজারনামীয় ৪-৫ জনসহ অজ্ঞাতনামা চোরদের বিরুদ্ধে অভয়নগর থানায় মামলা দায়ের করা হয়েছে।

সূত্র জানায়, আকিজ রিসোর্স লিমিটেডের অ্যাসিসট্যান্ট কনসালটেন্ট মেসার্স বঙ্গ ট্রেডার্স লিমিটেড সরকারের ভর্তুকির বিএডিসির এ সার আমদানি করে। লাইটার জাহাজে নওয়াপাড়ার নাহার ঘাটে আসা সার ড্যাম্পিং করা হয়। ঘাটের দায়িত্বপ্রাপ্ত একাংশের সর্দার সার চুরির চেষ্টা করেন বলে অভিযোগ রয়েছে। একই ঘাটের অপরাংশের সর্দার বিপুল শেখ বলেন, তারাবিহ নামাজের সময় খবর পাই ঘাটে আমার অংশে রাখা আকিজ রিসোর্সের খামাল থেকে কে বা কারা বিএডিসি’র সার ট্রাকে লোড দিয়ে নিয়ে যাবার প্রস্তুতি নিচ্ছে। ঘটনাস্থলে এসে দেখতে পাই ঘাটের একাংশের সর্দার দেবাচার্য্য রায় দেবা আমার অংশে রাখা আকিজ রিসোর্সের খামাল থেকে বিএডিসির ৫শ’ বস্তা টিএসপি সার ট্রাকবোঝাই দিয়ে চুরি করে নিয়ে যাচ্ছে। আমি ঘাটের লোক ও স্থানীয়দের সহায়তায় ট্রাকটি আটকে অভয়নগর থানা পুলিশে খবর দিই।

এই ট্রাকে ৫শ’ বস্তা টিএসপি সার পাচার করা হচ্ছিল, ছবি : কপোতাক্ষ

আকিজ রিসোর্সের দায়িত্বপ্রাপ্ত সহকারি ম্যানেজার (ওয়্যারহাউজ) ইমরুল কায়েস বলেন, আমাদের প্রতিষ্ঠানের খামাল থেকে এক ট্রাক বিএডিসি’র টিএসপি সার চুরি করে নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা ধরে ফেলে আমাদের খবর দেয়। ঘটনাস্থলে এসে দেখতে পাই সারগুলো ঘাটের একাংশের সর্দার দেবাচার্য্য রায় চুরি করে নিয়ে যাচ্ছিল।

আকিজ রিসোর্সের ঘাটের দায়িত্বপ্রাপ্ত অফিসার (ওয়্যারহাউজ) ওবায়দুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, তাদের প্রতিষ্ঠানের আওতাধীন বিএডিসি’র সার চুরি করছিল ঘাট সর্দার দেবা।

অভিযানে অংশ নেয়া অভয়নগর থানার এসআই আবু বক্কার জানান, নাহার ঘাটে আকিজ রিসোর্সের সারগুলো খামাল থেকে ট্রাকে বোঝাই দেয়া হয়। সারগুলো চুরি করে নিয়ে যাওয়া হচ্ছিল বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।

অভয়নগর থানার ওসি একেএম শামিম হাসান বলেন, দেবা এর আগেও এরকম ঘটনা ঘটিয়েছে। ট্রাকে ৫শ’ বস্তা টিএসপি (মরক্কো) সার পাচার করছিল, যার আনুমানিক মূল্য সাড়ে সাত লক্ষ টাকা। গোপন সংবাদের ভিত্তিতে ট্রাকভর্তি সারসহ ঘাট সর্দার দেবা ও ট্রাক ড্রাইভারকে আটক করা হয়।

অভিযোগ রয়েছে, নওয়াপাড়ার বিভিন্ন ঘাট থেকে শক্তিশালী সিন্ডিকেট বছরের পর বছর সার, সিমেন্ট, কয়লা, গম, ভুট্রা, ডিজেল, মবিলসহ বিভিন্ন পণ্যসামগ্রি চুরি করে আসছে। বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক ছত্রছায়ার কারণে অধিকাংশ সময় সিন্ডিকেটের সদস্যরা পার পেয়ে যায়। নওয়াপাড়ার আমদানিকারক ও ব্যবসায়ীরা এ সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.