Take a fresh look at your lifestyle.

মুজিবনগরে জাতীয় নেতাদের ভাস্কর্যে অনার বোর্ডে ইতিহাস বিকৃতি

0

দিলরুবা খাতুন, মেহেরপুর :
বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে মেহেরপুরের বৈদ্যনাথতলা আম্রকাননে। শপথের দিনই বৈদ্যনাথতলার নামকরণ হয় মুজিবনগর। স্বাধীনতাউত্তর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭৩ সালের ৩১ আগস্ট মুজিবনগর আমবাগানটিকে সংরক্ষণসহ ঐতিহাসিক পবিত্রতম স্থানে রূপান্তরিত করার লিখিত নির্দেশ দেন। সেই নির্দেশে মুজিবনগরকে মূল্যায়ন করা হয়। কিন্তু সেখানে সাদা পাথরে নির্মিত জাতীয় নেতাদের ভাস্কর্যে অনার বোর্ডে ক্যাপ্টেন মনসুর আলীকে এএইচএম কামরুজ্জামান এবং এএইচ এম কামরুজ্জামানকে ক্যাপ্টেন মনসুর আলী হিসেবে দেখানো হয়েছে। ভাস্কর্যের পাশে অনার বোর্ডে এমন ভুল ভাস্কর্য স্থাপনের দুইযুগেও অনার বোর্ডে শোভা পাচ্ছে। এ মারাত্মক ভুলে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে এবং ইতিহাস বিকৃত করা হয়েছে বলে অনেকেই ক্ষোভ প্রকাশ করছেন। নতুন প্রজন্মের যারা এ জাতীয় নেতাদের অবয়বের সঙ্গে পরিচিত নয়, তারা ভাস্কর্য দেখে বিভ্রান্ত হচ্ছেন। যারা অনার বোর্ডে লিখেছেন তাদের কারও চোখে এ ভুল কেন ধরা পড়ল না এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

অর্থনীতি বিষয়ক লেখক এমএ খালেক বাংলাদেশের স্বাধীনতার পবিত্রভূমি প্রথম সরকারের শপথের স্থান মুজিবনগরে এসে অনার বোর্ডে এমন বিকৃত পরিচয় দেখে ক্ষুব্ধ হয়েছেন। কেন এত বছরেও ভুল ধরা পড়ল না, দেখেও কেন দেখা হচ্ছে না। পরিকল্পিত না অজ্ঞতাপ্রসূত এমনই প্রশ্ন তুলেছেন তিনি। তিনি কাদের ভুলে এটি ঘটেছে, তার দায় নির্ধারণ এবং অনার বোর্ডে পরিবর্তনের দাবি জানিয়ে ২০১৩ খ্রিস্টাব্দে জেলা প্রশাসনের কাছে অভিযোগ করেছিলেন। তারপরও কেটে গেছে কুড়িটি বছর। আজও অনারবোর্ড সংশোধন হয়নি। মুজিবনগরে নেতাদের মাঝে খন্দকার মোস্তাকের ভাস্কর্য থাকায় অনেকে সেখানে জুতা ছুড়ে মারার ঘটনা ঘটে। অনেক সময় জুতা অন্য ভাস্কর্যেও আঘাত করে। এক পর্যটক ভাস্কর্যে মোস্তাকের চশমা ভেঙ্গে দিয়েছে।

শনিবার (৬ মে) মুজিবনগর ঘুরতে যাওয়া মুক্তিযোদ্ধার সন্তান মেহেরপুরের গাংনী উপজেলা সমবায় অফিসার মাহবুবুল হক মন্টু জানান, দীর্ঘ ২৩ বছর আগে নির্মিত ভাস্কর্যে কেন এত বছর বহন হচ্ছে ভুল অনার বোর্ড? কেন পরিবর্তন করা হচ্ছেনা? নাকি পরিকল্পিত এমন প্রশ্ন তাকেও পেয়ে বসেছে।

মেহেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আবদুল্লাহ আল আমিন ব্যঙ্গ করে বলেন, আগামী বছর এই ভুল বানানের রজতজয়ন্তী পালন করা তেমন দোষের হবে না।

মেহেরপুরের জেলা প্রশাসক মো. আজিজুল ইসলামের কাছে জাতীয় নেতাদের অনার বোর্ডে ভুল প্রসঙ্গে জানতে চাইলে তিনি নবাগত বলে জানান। জানান, তাৎক্ষণিক তিনি অনারবোর্ড সংশোধনের জন্য নির্দেশ দিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.