Take a fresh look at your lifestyle.

যশোরের সেই নারী আইনজীবীর বিচারের দাবিতে মানববন্ধন, শো’কজ

রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল

0

প্রতিবেদক :
যশোরে রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় অভিযুক্ত নারী আইনজীবী আরতী রাণী ঘোষের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানবববন্ধন হয়েছে। আজ মঙ্গলবার (৯ মে) বিকালে প্রেসক্লাব যশোরের সামনে যশোর জেলা রিকশা-ভ্যান শ্রমিক লীগের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে ওই নারী আইনজীবীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিভিন্ন শ্লোগান দেয়া হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, শিক্ষিত এবং আইনের মানুষ হয়েও আইনজীবী যে বেআইনি কাজ করেছেন তাতে আমরা নিজেরাই লজ্জিত। বিনাদোষে একজন নারী রিকশাচালককে প্রকাশ্যে মারধর ও জুতাপেটা করে ওই আইনজীবী ঘৃণিত কাজ করেছেন। নারী আইনজীবীর এই কাজ দেশের সকল আইনজীবীর জন্য মর্যাদাহানিকর হয়েছে। দ্রুত এই আইনজীবীকে শাস্তির আওতায় আনার দাবি জানান নেতৃবৃন্দ। অন্যথায় শহরে রিকশা না চালানোর হুশিয়ারি দেয়া হয় মানববন্ধন থেকে।

যশোর জেলা রিকশা-ভ্যান শ্রমিক লীগের সভাপতি আবু তাহের মিয়ার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইনছুর আলী, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক কাজী আবদুস সবুর হেলাল, জেলা শ্রমিক লীগের একাংশের ভারপ্রাপ্ত সভাপতি জবেদ আলী প্রমুখ। মানববন্ধন চলাকালে সেখানে উপস্থিত হন যশোর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা ছোট। তিনি রিকশা-ভ্যান শ্রমিক লীগ নেতৃবৃন্দের কাছে দুঃখ প্রকাশ করেন এবং জানান, অভিযুক্ত আইনজীবীর বিরুদ্ধে সংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি তিনি ঘটনার শিকার রিকশাচালকের চিকিৎসার যাবতীয় ব্যয়ভার গ্রহণের আশ্বাস দেন।

এর আগে গত রোববার দুপুরে যশোর আদালতের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কে এক রিকশাচালককে মারধরের অভিযোগ ওঠে আইনজীবী আরতি রানী ঘোষের বিরুদ্ধে। ওই ঘটনার ভিডিও সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়। অভিযুক্ত আইনজীবী শহরের অম্বিকা বসু লেনের মৃত নীলরতন ঘোষের স্ত্রী। আর ভুক্তভোগী রিকশাচালক সাইফুল ইসলাম (৪৮) সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের আব্দুলপুর গ্রামের বাসিন্দা। তিনি বর্তমানে যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

হাসপাতালে চিকিৎসাধীন রিকশাচালক সাইফুল ইসলাম বলেন, ১৬ বছর এই শহরে রিকশা চালাই। ঘটনার দিন যশোর পাসপোর্ট অফিস থেকে যাত্রী নিয়ে শহরের পালবাড়ির দিকে যাচ্ছিলাম। পথিমধ্যে আদালতের সামনের সড়কে আসলে ওই নারী আইনজীবী হঠাৎ করেই রাস্তা পার হওয়া শুরু করেন। এমন সময় তার গায়ে রিকশার চাকা লেগে যায়। আমি তাৎক্ষণিক নিচে নেমে তার কাছে মাফ চাই। তিনি আমার জামার কলার ধরেই গালাগালি দিতে দিতে এলোপাতাড়ি চড়থাপ্পড় মারতে থাকেন। বারবার তার কাছে মাফ চাই বললেও তিনি মাফ তো করলেন না; বরং মারতে থাকেন। তিনি আরও বলেন, একপর্যায়ে আমি রিকশা ও যাত্রী নিয়ে পালিয়ে আসি। যাত্রীকে তার গন্তব্যে পৌঁছে দেওয়ার পর ওই যাত্রী আমার মার খাওয়া দেখে ওষুধ কেনার জন্য একশ’ টাকাও দেন। এরপর শহরের গ্যারেজে রিকশা জমা দিয়ে বাড়িতে এই ঘটনা কাউকে না জানিয়ে বিশ্রাম নিই। পরে ভিডিওটি ভাইরাল হলে সবাই জানতে পারে। এরপর স্বজনরা আমাকে হাসপাতালে ভর্তি করে।

এদিকে, রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় অভিযুক্ত নারী আইনজীবী আরতি রানীকে শো’কজ করেছে যশোর জেলা আইনজীবী সমিতি। আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা স্বাক্ষরিত নোটিশ আজ মঙ্গলবার (৯ মে) আইনজীবীর বাড়িতে পাঠানো হয়।

এ বিষয়ে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা বলেন, আইনজীবীদের প্রতীক কালো গাউন পরা অবস্থায় রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় আইনজীবীদের জন্য মর্যাদাহানিকর। এ বিষয়ে বক্তব্য উপস্থাপনের জন্য আরতি রানী ঘোষকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। ওই নোটিশে আগামী তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। জবাব সন্তোষ না হলে আরও কঠোর সিন্ধান্ত নেবে সমিতি। তিনি জানান, হাসপাতালে ভর্তি রিকশাচালকের চিকিৎসার খোঁজখবর আমরা নিচ্ছি। তার চিকিৎসার সকল খরচ সমিতি বহন করবে।

প্রসঙ্গত, রোববার সকালে যশোর আদালতের সামনে শেখ মুজিবুর রহমান সড়কে (মুজিব সড়ক) নারী আইনজীবী আরতী রাণী ঘোষ এক রিকশাচালককে মারধর করেন। এই মারধরের ভিডিও ওইদিন ফেসবুকে ভাইরাল হয়ে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ৬ মিনিট ৩৯ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, কালো গাউন পরা নারী আইনজীবী আরতি রাণী ঘোষ রিকশাচালককে জামার কলার ধরে রিকশা থেকে নামিয়ে একের পর এক চড় মারছেন। মারতে মারতে তাকে রিকশার চাবি নিয়ে পৌরসভায় যেতে বলেন। জামার কলার ধরে বারবার রিকশাচালককে পৌরসভায় নিয়ে যেয়ে লাইসেন্স বাতিল করার হুমকিও দিতে দেখা যায়। এসময় রিকশাচালক হাত উঁচু করে মাফ চান। রিকশাচালক বারবার মিনতি করলেও ওই নারী আইনজীবীর মন গলতে দেখা যায়নি বরং তিনি আরও চড়াও হয়ে এলোপাতাড়ি মারপিট করতে থাকেন। এসময় সড়কের পথচারীরা ওই আইনজীবীকে থামানোর চেষ্টা করেও ব্যর্থ হন। ভিডিওতেই অপর এক পথচারীর মুখে শোনা যায় ওই নারী আইনজীবী রিকশাচালককে জুতাপেটাও করেছেন। তারা এ ঘটনার প্রতিবাদ করলেও ওই আইনজীবী রিকশাচালককে চড়-থাপ্পড় মেরেই যাচ্ছিলেন। একপর্যায়ে এক নারী এগিয়ে এসে প্রতিবাদ করলে ক্ষান্ত হন তিনি। এ সময় ওই রিকশাচালক তার রিকশা নিয়ে চলে যান। মারপিটের বিষয়ে আইনজীবী আরতি রানী ঘোষ তাৎক্ষণিকভাবে দাবি করেন, তিনি কোর্ট থেকে ফেরার পথে সড়ক অতিক্রম করতে গেলে ওই রিকশাচালক তাকে ধাক্কা দেয়। এতে তিনি পড়ে গিয়ে আহত হন। এ কারণে তিনি তাকে মারধর করেন। উত্তেজিত হয়ে তিনি এ কাজ করেছেন বলে দাবি করেন।

এদিকে, আরতী রাণীর এই মারপিট কাণ্ড ও ভাইরাল ভিডিও নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হওয়ায় বিব্রতকর অবস্থায় পড়েছে যশোর জেলা আইনজীবী সমিতি। এ কারণে মঙ্গলবার আরতী রাণী ঘোষকে শো’কজ করা হয়েছে।

যশোর জেলা আইনজীবী সমিতি’র সভাপতি অ্যাড. মোহাম্মদ ইসহক বলেন, আরতী রাণী ঘোষ যে ঘটনাটি ঘটিয়েছেন তা আইনজীবী সমিতির গঠনতন্ত্র পরিপন্থী। এ কারণে তাকে ব্যাখ্যা দেয়ার জন্য তিনদিনের সময় দিয়ে শো’কজ করা হয়েছে। তবে তাকে না পাওয়ায় কারণ দর্শানোর নোটিশ তার বাড়িতে পাঠানো হয়েছে। শো’কজের জবাব সন্তোষজনক না হলে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ ব্যাপারে বক্তব্যের জন্য আরতী রাণী ঘোষের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সেটি বন্ধ পাওয়া গেছে।

 

Leave A Reply

Your email address will not be published.