Take a fresh look at your lifestyle.

যশোরে সাংবাদিক নির্যাতনের বিচার চেয়ে মানববন্ধন

৭২ ঘন্টার আলটিমেটাম

0

প্রতিবেদক :
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সহ-সভাপতি ও দৈনিক বাংলাদেশ পোস্টের বিশ^বিদ্যালয় প্রতিবেদক জহুরুল ইসলামকে শারীরিক ও মানসিক নির্যাতনের বিচার চেয়ে আজ বুধবার (২৪ মে) যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৭২ ঘন্টার আলটিমেটাম দেন সাংবাদিক নেতৃবৃন্দ। একইসাথে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও সাংবাদিকতার সুষ্ঠু পরিবেশ এবং সন্ত্রাসমুক্ত ক্যাম্পাসের দাবি জানান তারা।

অভিযোগ রয়েছে, গত সোমবার (২২ মে) দুপুরে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সহ-সভাপতি ও ডেইলি বাংলাদেশ পোস্ট এবং ডেইলি ক্যাম্পাস বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জহুরুল ইসলাম ডিপার্টমেন্টের কাজ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন থেকে শহীদ মসিয়ূর রহমান হলে যাওয়ার সময় হলের প্রধান ফটকে তাকে অবরুদ্ধ করেন শাখা ছাত্রলীগের কয়েকজন কর্মী। একপর্যায়ে সাংবাদিক জহুরুলকে হলের গেস্টরুমে ডেকে নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজসহ শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন শাখা ছাত্রলীগের সভাপতি সোহেল রানার অনুসারী শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগ শাখা ছাত্রলীগের সভাপতি আসিফ আল মাহমুদ ও ছাত্রলীগ কর্মী বেলাল হোসেন।

নেতৃবৃন্দ দাবি করেন, গত ২০ মার্চ রাতে ফেসবুক পোস্টকে কেন্দ্র করে যবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. সোহেল রানা গভীররাতে নিজের ৩০৬ কক্ষে ডেকে দৈনিক দেশ রূপান্তর ও ডেইলি সানের বিশ^বিদ্যালয় প্রতিনিধি ও সাংবাদিক সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক সজীবুর রহমানকে শারীরিক ও মানসিকভাবে লাঞ্ছিত করেন। গত ফেব্রæয়ারি মাসে শেখ হাসিনা ছাত্রী হলে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক সমিতির সদস্য দিশা প্রিয়া মিষ্টিকে ফেসবুক লাইভে হেনস্তা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

গতবছরের ১৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে যবিপ্রবির শহীদ মসিয়ূর রহমান হলে শাখা ছাত্রলীগের সভাপতি সোহেল রানা ও সাধারণ সম্পাদক তানভীর ফয়সালের অনুসারীদের মধ্যে সংগঠিত ঘটনার সংবাদ সংগ্রহকালে সাংবাদিক সমিতির সদস্য শিহাব উদ্দিন সরকারকে মারধর করে তার মুঠোফোন ছিনিয়ে নেয় বলেও অভিযোগ রয়েছে। এসময় ছাত্রলীগকর্মীরা শিহাবকে মারধর করে। এতে শিহাব গুরুতর আহত হন। পরবর্তীতে তাকে ২৫০ শয্যাবিশিষ্ট যশোর সদর হাসপাতালে ভর্তি করা হয়।

সাংবাদিকের উপর ছাত্রলীগকর্মী কর্তৃক পরিকল্পিত হামলা গণমাধ্যমের স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপের পর তদন্ত কমিটি গঠন হলেও তদন্ত প্রতিবেদন আজও প্রকাশিত হয়নি।

মানববন্ধনে যবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি ও দৈনিক কালের কণ্ঠের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মোসাব্বির হোসাইন, সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন, সহ-সভাপতি জহুরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক সজীবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

এ প্রসঙ্গে শহীদ মসিয়ূর রহমান হলের প্রভোস্ট ড. আশরাফুজ্জামান জাহিদ বলেন, লিখিত অভিযোগ পাওয়ার পরে প্রভোস্ট বডি মিটিং করে ৩ সদস্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের আগামী ২ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো আনোয়ার হোসেন বলেন, আমি তদন্ত কমিটির রিপোর্ট হাতে পেলেই নিয়মানুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।

 

 

Leave A Reply

Your email address will not be published.