Take a fresh look at your lifestyle.

‘আউটকাম বেইজড কারিকুলাম’ প্রণয়নের আহ্বান

যবিপ্রবিতে অ্যাক্রিডিটেশন কাউন্সিলের সেমিনার

0

প্রতিবেদক :
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে আজ রোববার (২৮ মে) ‘কোয়ালিটি অ্যাসুরেন্স অ্যান্ড অ্যাক্রিডিটেশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল-বিএসি এর চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিএসি চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেন, উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যক্রমসমূহ অ্যাক্রেডিট করতে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল প্রতিষ্ঠিত হয়েছে। তিনি বলেন, আমাদের দক্ষ জনশক্তি গড়তে আমাদের ‘আউটকাম বেইজড কারিকুলাম’ প্রণয়নের মাধ্যমে তা ঢেলে সাজাতে হবে। কারিকুলামে অপ্রয়োজনীয় জিনিস বাদ দিয়ে বর্তমান সমাজ ও সময় এবং শিক্ষার্থীদের জন্য যেগুলো দরকার সেগুলো অন্তর্ভুক্ত করতে হবে। আমরা চাই, ‘আউটকাম বেইজড কারিকুলাম’ পূর্ণতা পাক।

সভাপতির বক্তব্যে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘আউটকাম বেইজড কারিকুলাম’ প্রণয়নের বিষয়ে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান যেসব বক্তব্য দিলেন, সেখান থেকে আমাদের অনেক শিক্ষার রয়েছে। আশা করি, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সেগুলো অনুসরণ করে পাঠ্যক্রম প্রণয়নে অগ্রণী ভূমিকা পালন করবেন। তিনি যবিপ্রবি পরিদর্শনে আসায় বিএসসির প্রতিনিধি দলের সদস্যদের ধন্যবাদ জানান।

বিএসি প্রতিনিধিদল যবিপ্রবির গবেষণাগারসমূহ পরিদর্শন করেন, ছবি : কপোতাক্ষ

আইকিউএসির সহযোগী পরিচালক ড. মো. মুনিবুর রহমানের পরিচালনায় সেমিনারে আরও বক্তব্য দেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. নাজমুল হাসান। এ সময় যবিপ্রবির বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে যবিপ্রবির গবেষণাগারসমূহ পরিদর্শন করেন বিএসির প্রতিনিধিদল। বিএসসির প্রতিনিধি দলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থাটির কিউএ ও এনকিউএফের পরিচালক মোহাম্মদ তাজিব উদ্দিন, উপ-পরিচালক ও চেয়ারম্যানের একান্ত সচিব স্নিগ্ধা বাউল, প্রোগ্রামার এ বি এম শরিফ উদ-দৌলা, সহকারী পরিচালক মেহেদি হাসান ও আশরাফুল হাসান নাজির।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল-আইকিউএসি সেমিনারটির আয়োজন করে।

 

Leave A Reply

Your email address will not be published.