Take a fresh look at your lifestyle.

যশোরে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

0

প্রতিবেদক :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে যশোরে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়েছে। আজ রোববার (২৮ মে) বিকালে যশোর শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন যশোর। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি বিদ্যালয়ের শিক্ষার্থীর হাতে জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির স্মারক ডাকটিকিট তুলে দেন জেলা প্রশাসক ও অতিথিরা।

এর আগে আলোচনা সভায় বক্তারা বলেন, ‘জুলিও কুরি বিশ্বের অন্যান্য শান্তি পুরস্কারের মধ্যে অন্যতম। মূলত সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ বিরোধিতা এবং মানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় যারা অগ্রণী ভ‚মিকা পালন করেন, তারা এই পদকে ভ‚ষিত হন। বঙ্গবন্ধু যে শান্তিপ্রিয় মানুষ ছিলেন এটা প্রমাণস্বরূপ তিনি এ পদক পেয়েছিলেন। বঙ্গবন্ধু শুধু বাংলার নন, তিনি বিশ্বের এবং তিনি বিশ্ববন্ধু। বঙ্গবন্ধু সারাজীবন বিশ্বশান্তির জন্য স্বপ্ন দেখেছেন। আজ বঙ্গবন্ধুর কন্যাও সেই শান্তি প্রতিষ্ঠায় লড়াই করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর কর্মময় জীবন, স্বাধীনতা সংগ্রাম ও অর্জনসহ সবকিছুই প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ বাস্তবায়নে ব্রতী হয়ে সকল ক্ষেত্রে শান্তি প্রতিষ্ঠার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। সামাজিক অন্তর্ভুক্তি এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার মাধ্যমে প্রধানমন্ত্রী বাংলাদেশকে একটি শান্তিপূর্ণ দেশে রূপান্তরিত করেছেন, যা বিশ্বে বাংলাদেশকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে।

আলোচনা সভায় উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করে তোমাদের এগিয়ে যেতে হবে এবং যোগ্য নাগরিক হিসেবে নিজেদের তৈরি করতে হবে।

জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনা করেন অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ, বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর উপ প্রধান রবিউল আলম। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের খুলনার উপ-পরিচালক হুসাইন শওকত, যশোরের উপ-পরিচালক রফিকুল হাসান। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে যশোরের বিশেষ শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রতিযোগিদের বিভিন্ন চিত্রাঙ্কন শিল্পকলা একাডেমি চত্বরে প্রদর্শিত হয়।

Leave A Reply

Your email address will not be published.